Canada PM Justin Trudeau: করোনার কোপে চাকরি খোয়ানো কানাডিয়ানদের বেতন দেবে সরকার, বললেন জাস্টিন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Photo Credits: Chuck Woolery/Twitter)

ওটাওয়া, ২ এপ্রিল: মহামারী করোনার কোপে যাঁদের চাকরি গিয়েছে আগামী চার মাস তাঁদের বেতন দেবে সরকার। সাংবাদিক সম্মেলনে বার্তা দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau)। তিনি বলেন, দেশের যেসব বাসিন্দা লকডাউনের কারণ চাকরি খুইয়েছেন তাঁদের প্রত্যেকেই সরকারের তরফে প্রতিমাসে ২০০০ কানাডিয়ান ডলার পাবেন। চারমাস পর্যন্ত এই অর্থ তাঁদের হাতে পৌঁছাবে। তবে এই অর্থ পেতে গেলে আবেদন করতে হবে। আগামী ৬ এপ্রিল থেকে মিলবে এই আবেদনের সুযোগ। এই প্রক্রিয়া সুবিধা পেতে অনলাইনে নিজের নাম রেজিস্টার করার অনুরোধ করেছেন ট্রুডো। টুইটারে এই বার্তা দিয়েছেন তিনি। বলেছেন, নাম রেজেস্ট্রি হয়ে গেলেই সরাসরি প্রতিমাসে ওই ব্যক্তির কাছে পৌঁছে যাবে ২ হাজার কানাডিয়ান ডলার।

তিনি এ-ও জানিয়েছেন, দেশের যে কোনও কর্মঠ ব্যক্তি এই টাকা পেতে পারেন। তিনি ব্যবসায়ী হোন বা আংশিক সময়ের কর্মী। কিম্বা সম্পূর্ণ সময়ের কাজ বা ফ্রিল্যান্সিং। যোগ্য হলে এই অর্থ সরকার তাঁকে দেবে। কোভিড-১৯ মহামারীতে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের জন্য গত মার্চেই ২৭ বিলিয়ন কানাডিয়ান ডলার স্যাংশন করেছে ট্রুডোর সরকার। সব অর্থই ক্ষতিগ্রস্তদের উন্নয়নের স্বার্থে খরচ করা হবে। চলতি বছরে ৫৫ বিলিয়ন কানাডিয়ান ডলার আসার কথা ট্যাক্স থেকে। এদিকে এখন বিপর্যয়ের সময়ে দেশবাসী আয়কর দিতে বলাটা রীতিমতো অন্যায়। তাই সময়সীমা বাড়িয়ে আগস্ট করা হয়েছে। আরও পড়ুন-Coronavirus Pandemic: ফ্রান্সে মহামারীর চেহারায় করোনাভাইরাস, একই দিনে মৃত্যু ৫০৯ জনের

কানাডায় করোনা আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৫০০, মৃত্যু হয়েছে ১০০ জনের। দেশবাসীকে বাড়িতে থাকার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদি একান্তই কাউকে বাইরে বেরোতে হয়, তাহলে সামাজিক দূরত্ব বজায় রাখার আবেদন করেছেন। করোনা ভাইরাস মহামারী পর্যায়ে পৌঁছানোর আগেই ট্রুডো ঘোষণা করেছেন,চিকিৎসা খাতে ২ বিলিয়ন ডলার বরাদ্দ হয়েছে। সেই অর্থেই এখন হাসপাতাল, মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস, কিট, ভেন্টিলেটরের বন্দোবস্ত হচ্ছে। দেশের বিভিন্ন সংস্থাই বানা্চ্ছে টেস্ট কিট, গ্লাভস, পিপিই, ইউরোপ মার্কিনি সংস্থাকেও এই মর্মে বরাত দেওয়া হয়েছে।