Coronavirus Pandemic:  ফ্রান্সে মহামারীর চেহারায় করোনাভাইরাস, একই দিনে মৃত্যু ৫০৯ জনের
করোনাভাইারাস (Photo Credits: PTI)

প্যারিস, ২ এপ্রিল: অতিমারী করোনাভাইরাস ফ্রান্সে এবার মহামারীর (Coronavirus Pandemic) চেহারা নিতে চলেছে। বুধবার সেখানে কোভিড-১৯ পজিটিভের মৃত্যুসংখ্যা আগের সব হিসেবকে পাল্টে দিল। গতকাল ফ্রান্সে ৫০৯ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। প্রত্যেকেই হাসপাতালে ভর্তি ছিলেন। সবমিলিয়ে সেদেশে করোনায় মৃতের সংখ্যা এখন ৪ হাজার ৩২ জন। কোভিড-১৯ পজিটিভ নিয়ে সেদেশে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৪ হাজার, ৬৩৯ জন। তাঁদের মধ্যে ৬ হাজার ১৭ জন আইসিসিইউ-তে। সাংবাদিকদে এই তথ্য দিয়েছেন সেদেশের স্বাস্থ্য অধিকর্তা জেরম সলোমন। মঙ্গলবার সেখানে করোনায় মৃত্যু হয়েছিল ৪৯৯ জনের। এই যে মৃতের পরিসংখ্যান দেখছেন তা হল হাসপাতালের। যেসব করোনা আক্রান্ত বাড়িতে বা বৃদ্ধাবাসে মারা গিয়েছেন, তাঁদের হিসেব সরকারের কাছে নেই।

প্রথমে আক্রান্তের সংখ্যা ছিল ৪ হাজার ৮৬১। এখন সেই সংখ্যা পৌঁছেছে ৫৬ হাজার ৯৮৯-এ। লালারসের নমুনা পরীক্ষার কিট নেই তাই অনেক আক্রান্তেরই অসুস্থতা প্রমাণিত হয়নি। ফ্রান্সে ইনটেনসিভ কেয়ার ইউনিটের সংখ্যা ৫ হাজার। আর এই মুহূর্তে ইনটেনসিভ কেয়ার ইউনিটে রয়েছেন ৬ হাজার ১৭ জন। গত ১৭ মার্চ থেকে লকডাউনে রয়েছে ফ্রান্স। প্রথম দিকে সংক্রমণ ছড়াচ্ছিল খুব ধীরে। তারপর হঠাৎই তরতরিয়ে সংখ্যাটা বাড়তে থাকল। আরও পড়ুন-‘Star Wars’ Actor Andrew Jack Dies: হলিউডে করোনার ছায়া, প্রয়াত স্টার ওয়ার্স অভিনেতা অ্যান্ড্রু জ্যাক

বুধবার সকালে কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে লন্ডনের সেন্ট পিটারস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রখ্যাত হলিউড অভিনেতা ও ভাষাবিদ অ্যান্ড্রু জ্যাক (Andrew Jack)। মৃত্যুকালে স্টার ওয়ার্সের অভিনেতার বয়স হয়েছিল ৭৬ বছর। টেমস নদীতে একটি হাউসবোটে থাকতেন তিনি। স্বাধীনচেতা হলেও নিজের স্ত্রী গ্যাব্রিয়েলা রজার্সকে খুব ভালবাসতেন অ্যান্ড্রু। অভিনেতার স্ত্রীও বর্তমানে অস্ট্রেলিয়াতে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। গত সপ্তাহেই নিউজিল্যান্ড থেকে সেখানে যান তিনি। শেষ সময়ে অ্যান্ড্রুর সঙ্গে গ্যাব্রিয়েলার দেখা ও কথা হয়নি। এই অবস্থায় অভিনেতার শেষকৃত্য হবে কিনা তা নিশ্চিত নয়। এদিকে এই দুঃসময়ে অ্যান্ড্রু জ্যাকের মৃত্যুতে শোকস্তব্ধ সতীর্থরা।