Taliban: তালিবান এবং কুখ্যাত হাক্কানি নেটওয়ার্ক পৃথক জঙ্গি সংগঠন, দাবি আমেরিকার
ছবি পিটিআই

ওয়াশিংটন, ২৮ অগাস্ট: হক্কানি নেটওয়ার্ক (Haqqani Network) এবং তালিবান (Taliban) এক নয়। দুটোই পৃথক জঙ্গি সংগঠন। আমেরিকার তরফে এমনই দাবি করা হয়েছে। হক্কানি নেটওয়ার্ক এবং তালিবান এক বলে যে দাবি উঠে আসছিল, তাকে কার্যত নযাৎ করে দেওয়া হয় আমেরিকার তরফে।

সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে আমেরিকার (US) নেড প্রাইসকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হয়। কাবুল বিমানবন্দরে (Kabul Airport)  যে আত্মঘাতী বিস্ফোরণ হয়, তার সঙ্গে তালিবান এবং হাক্কানি নেটওয়ার্কের কোনও সম্পর্ক আছে কি না, নেড প্রাইসকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, দুটো পৃথক সংগঠন। হক্কানিদের সঙ্গে তালিবানের সংগঠনের কোনও মিল নেই।

তবে তালিবান এবং হাক্কানি নেটওয়ার্ক একে অপরের সঙ্গে যুক্ত বলে সম্প্রতি বিভিন্ন রিপোর্টে উঠে আসতে শুরু করেছে। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, ২০১২-য় জন্ম হাক্কানি নেটওয়ার্কের। তখন থেকেই এই জঙ্গি সংগঠন কাজ শুরু করে।

আরও পড়ুন:  Third Wave of COVID-19: চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ, মহারাষ্ট্রে আক্রান্ত হতে পারেন ৬০ লক্ষ

জানা যাচ্ছে, হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে তালিবানের পাশাপাশি জইশ-ই-মহম্মদ (JeM) এবং লস্কর-ই-তইবারও যোগ রয়েছে। আফগান সেনা এবং মার্কিন  সেনার উপর বিভিন্ন সময়ে হামলার চক্রীও এই হাক্কানি নেটওয়ার্ক।

শুধু তাই নয়, আফগানিস্তানে (Afghanistan) হাক্কানি নেটওয়ার্ক, তালিবান এবং লস্কর-ই-তইবা একে অপরের সঙ্গে জড়িত। বিভিন্ন সময় একাধিক কাজে হাক্কানি, তালিবান এবং লস্করকে এক হয়ে কাজ করতেও দেখা গিয়েছে। ফলে আফগানিস্তানের দখল তালিবানের হাতে যাও.য়ার পর থেকেই হাক্কানি নেটওয়ার্কের নেতাদের সঙ্গে তালিবানকে বিভিন্ন সময় বৈঠক করতে দেখা গিয়েছে।