Bangladesh On NRC: 'NRC ভারতের অভ্যন্তরীণ বিষয়', দিল্লিতে স্বস্তি দিয়ে বললেন বর্ডার গার্ডস বাংলাদেশের DG শফিনুল ইসলাম
ভারত-বাংলাদেশ সীমান্ত/ প্রতীকী ছবি (Picture Credits: wikimedia commons)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধিত আইন (CAA) ও  জাতীয় নাগরিক পঞ্জি (NRC) নিয়ে উত্তপ্ত গোটা দেশ। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা মুসলিম সম্প্রদায়ের অনুপ্রবেশকারীদের (Immigrants) এই দেশে থাকতে দেওয়া হবে না বলে জানানো হয়। হিন্দু, পার্সি, জৈন, বৌদ্ধ, খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া হবে বলেও এই আইনে বলা হয়। শুধুমাত্র একটি সম্প্রদায়কে এদেশ থেকে তাড়ানো হচ্ছে বলে অভিযোগ ও দাবি ওঠে। যার ফলে প্রতিবাদ হয় দেশজুড়ে। পাশের রাষ্ট্রগুলির নাম নেওয়ার পর তাদের কোনওরকম মন্তব্য এতদিন শোনা যাচ্ছিল না। তবে এবার মুখ খুললেন বাংলাদেশ সীমান্তরক্ষা  বাহিনীর (Border Guards Bangladesh) ডিজি মহঃ শফিনুল ইসলাম ( Md. Shafeenul Islam)।

তিনি আজ সাংবাদিক বৈঠক করে পরিষ্কার জানিয়ে দেন, "জাতীয় নাগরিক পঞ্জী ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাদের অভ্যন্তরীণ বিষয়ে বাংলাদেশ কিছু বলবে না। অন্যান্য সীমান্ত রক্ষীদের মত বাংলাদেশও নিজেদের কাজ করবে। অবৈধ অনুপ্রবেশ আটকানো তাদের দায়িত্ব, তারা ঠিক সেই দায়িত্বই পালন করবে।" আরও পড়ুন, মিশরে পথ দুর্ঘটনায় মৃত ভারতীয় পর্যটক, আহত অন্তত ২৪

বাংলাদেশের নাম করায় রাজনৈতিক মহলে আলোচনা উঠেছিল এই সিদ্ধান্তের জেরে বন্ধু রাষ্ট্রকে হারাতে পারে ভারত। এমনিতেই তিস্তা চুক্তি নিয়ে ভারতের সঙ্গে একটু বিরোধ রয়েইছে। তারপর ওই দেশের নাম করে অনুপ্রবেশকে কেন্দ্র করে বাংলাদেশ সরকার রেগে যেতে পারে মনে করা হয়েছিল। তবে এই বিষয়ে বাংলাদেশ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ কিছুই বলেননি। এরপর আজকের এই মন্তব্য থেকে পরিষ্কার কোনওরকম বিতর্কে হাঁটতে চাইছে না বাংলাদেশ।