China Video: দেশ জুড়ে চরম বিক্ষোভ, জিরো কোভিড পলিসি লঘু করছে চিন, ভিডিয়ো
China COVID Protest (Photo Credit: Video Screen Grab)

বেজিং,  ১ ডিসেম্বর: চিনে (China) করোনা (Corona) সংক্রমণ হু হু করে বাড়ছে। কোনওভাবেই বাগে আসছে না সংক্রমণ। এমতাবস্থায় কোভিড রুখতে যখন লকডাউন (Lockdown)  আরও কড়া করার সিদ্ধান্ত নেয় শি জিনপিংয়ের ( Xi Jinping ) সরকার, সেই সময় গোটা দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। গুয়ংঝাউ থেকে বেজিং, দেশের প্রায় সর্বত্রই মানুষ রাস্তায় নেমে জিরো কোভিড পলিসির প্রতিবাদ জানাতে শুরু করেন। সেই সঙ্গে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ইস্তফা দিতে হবে বলেও জোরদার দাবি জানানো হয়। জিরো কোভিড পলিসির বিরুদ্ধে যখন চিনের সাধারণ মানুষ রাস্তায় নামতে শুরু করেন, সেই সময় পুলিশ প্রশাসনের সঙ্গেও শুরু হয় বিরোধ। শি জিনপিং সরকারের বিরুদ্ধে যখন মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করেন, সেই সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের একাধিক জায়গায় বচসা, হাতাহাতি শুরু হয়।

জিরো কোভিড পলিসির বিরুদ্ধে বিক্ষোভ দেশ জুড়ে চরম আকার নিতে শুরু করলে, শেষ পর্যন্ত নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হঠতে শুরু করে শি জিনপিং সরকার। সূত্রের তরফে মিলছে এমন খবর।  চিনে লঘু করা হবে জিরো কোভিড পলিসি। গুয়াংঝাউ এবং সাংহাইতে করোনা সংক্রমণের মাত্রা উর্দ্ধমুখী হলেও, এবার দেশে কোভিড বিধিনিষেধ লঘু করা হবে বলে জিনপিং সরকারের তরফে ইঙ্গিত দেওয়া হয়।

 

বিষয়টি নিয়ে সরকারিভাবে কোনও সিদ্ধান্ত ঘোষণা না করা হলেও, চিন জুড়ে কোভিড বিধিনিষেধ এবার লঘু করা হচ্ছে বলেই জানা যাচ্ছে।