China Implements Lockdown: করোনার তাড়ণা, এই প্রদেশের বাসিন্দাদের বাড়ির বাইরে থেকে তালা ঝোলাল চিন
Corona Virus (Photo Credits: IANS)

বেজিং, ১৪ অক্টোবর: করোনা সংক্রমণ (Amid COVID-19 Surge) রুখতে ঘুলজা (Ghulja) শহরে লকডাউনের পাশাপাশি কঠোর কোভিড বিধি বলবৎ করেছে চিনা প্রশাসন। এর জেরে উইঘুরদের রুটিরুজি মাথায় উঠেছে। উত্তর জিনজিয়াং প্রদেশ থেকে অনেক দূরে অবস্থিত এই ঘুলজা শহ। লকডাউনের জেরে সেখানকার বাসিন্দাদের দৈনন্দিন জীবনে যে নাভিঃশ্বাস উঠেছে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রকাশ্যে আনা হয়েছে। এলাকার বাসিন্দারা বাড়ির বাইরে বেরতে পারছেন না। চিনের সরকার বাসিন্দাদের গৃহবন্দি করে বাড়ির বাইরে থেকে তালা মেরে দিয়েছে। ঘুলজার বাসিন্দারা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় করোনা সতর্কতা নিয়ে অতিরিক্ত আগ্রহী হওয়ার পাশাপাশি সরকারের এহেন কঠোর সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খুলেছেন। কারণ দরজা এঁটে দিলেও ঘুলজার বাসিন্দাদের গ্রাসাচ্ছাদনের কোনও বন্দোবস্ত করেনি চিন। আরও পড়ুন- Durga Puja 2021: দুর্গাপুজো উপলক্ষে মন্দিরের দর্শণার্থীদের ফল বিতরণ করলেন মুসলিম যুবকরা (দেখুন ছবি)

রেডিও ফ্রি এশিয়ার তথ্য বলছে, গত ৩ অক্টোবর থেকে বাড়িতেই বন্দি হয়ে আছেন ঘুলজার বাসিন্দারা। চিনের প্রশাসনের সিদ্ধান্তে বাড়ির বাইরে বেরতে পারছেন না। পকেটে টাকা থাকলেও পেটে খাবার নেই তাঁদের। বেঁচে থাকাটাই যন্ত্রণার হয়ে দাঁড়িয়েছে। এদিকে অভুক্ত বাসিন্দাদের প্রতি বিশ্বাস রেখে উইঘুরদের তরফে বার্তা এসেছে সোশ্যাল মিডিয়ায়। “আমার ঘুলজাবাসী সাহস রাখুন। যাঁরা ৩ অক্টোবর থেকে বাড়িতে আটকে পড়েছেন।বিশেষ করে যাঁদের দৈনিক আয়ের উপর নির্ভর করে সংসার চলে। তাঁদের বলছি, ধৈর্য ধরুন, সব কিছুর মধ্যেই প্রজ্ঞা আছে।”

সপ্তাহ খানেক আগেই চিনের ফুজিয়ান প্রদেশে ১৫০-এরও বেশি কোভিড রোগীর সংখ্যা মিলতেই বিভিন্ন শহরে বন্ধ হয়ে যায় স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুসারে মহামারী দমনের যাবতীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে সেখানে।