Ukraine-Russia War (Photo Credit: Twitter)

কিভ, ১৩ অগাস্ট: বছর দুয়েক হতে চলল ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। গত কয়েক মাস ধরে রাশিয়াকে পাল্টা দিচ্ছে ইউক্রেন। রাশিয়ান আগ্রাসন থেকে এখন রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে পরিণত হয়েছে পুতিন বনাম জেলেনস্কির দ্বৈরথ। গত কয়েক বছর ধরে বারবার দেখা গিয়েছে রাশিয়ান ক্ষেপনাস্ত্র, মিসাইল, ড্রোন হামলায় ইউক্রেনের একের পর বাড়ি, অফিস তাসের ঘরের মত ভেঙে পড়ছে।

পুতিনের দেশের মিসাইল হামলায় ইউক্রেনের মৃত্যু মিছিলও দেখা গিয়েছে। রাশিয়ান আগ্রাসনের পর ইউক্রেনের পাশে দাঁড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন, ও ইউরোপের বেশীরভাগ দেশ। ইউক্রেনের পাল্টা মারে মস্কোকে প্রথমটা কিছু অপ্রস্তুত দেখিয়েছিল। এরপর রাশিয়া তাদের আক্রমণের ঝাঁঝ বাড়ায়। কিন্তু সংবাদসংস্থা এএফপি-র বিশ্লেষণ বলছে, রাশিয়ার অন্তত ৮০০ স্কোয়ার কিলোমিটার জমির নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন।

দেখুন খবরটি

'ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার'নামের এক সংস্থার দেওয়া তথ্য থেকে এই খবর দেয় এএফপি। রাশিয়ার কুর্সক প্রদেশের ৩০৮ স্কোয়ার মাইল জমি দখল করে পেলেছে ইউক্রেন। পুতিনকে জবাব দিতে ইউক্রেনের সেনা হামলা চালায় এই অঞ্চলে। বিপদ টের পেয়ে সেই অঞ্চল থেকে ১ লক্ষ ২০ হাজার মানুষকে সরিয়ে দেয় রাশিয়া। এরপর ইউক্রেন সেনার হামলায় ভেঙে পড়ে রাশিয়ান প্রতিরোধ।