Kolkata: লকডাউনে রেশন দুর্নীতি রুখতে টোল ফ্রি নম্বর চালু রাজ্য সরকারের
ফাইল ফোটো (Photo Credits: Twitter)

কলকাতা, ৮ এপ্রিল: লকডাউনে রেশন (Ration) নিয়ে দুর্নীতি ও অশান্তি ঠেকাতে টোল ফ্রি নম্বর (toll-free number) চালু করল রাজ্য সরকার। এছাড় প্রতি ৪টি রেশন দোকান পিছু একজন করে পর্যবেক্ষক রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত ২৫ জন রেশন ডিলারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ জমা পড়েছে। লকডাউন উঠলে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে বাতিল করা হতে পারে লাইসেন্সও। এদিন খাদ্যভবনে বৈঠকের পর জানালেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriyo Mullick)।

লকডাউন শুরু পর থেকেই রেশন নিয়ে বহু অভিযোগ জমা পড়ছে। কোথাও রেশনের মাল কম দেওয়া, কোথাও রেশনের সামগ্রীকে দলের বলে প্রচার করা। এছাড়া রেশনের মাল পাচারের অভিযোগও জমা পড়েছে। এছাড়া অভিযোগ, কোথাও কোথাও রেশন ডিলাররা নানা কারণ দেখিয়ে দোকান খুলছেন না। কোথাও কর্মী আসতে পারছেন না। কোথাও আবার স্টক তোলার মতো গাড়ি বা স্থানীয় শ্রমিক পাওয়া যাচ্ছে না। কোথাও আবার রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগও সামনে এসেছে। সমস্যা সমাধানে এদিন খাদ্য ভবনে রাজ্যের রেশন ডিলারদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন খাদ্যমন্ত্রী। আরও পড়ুন: Mamata On Tablighi event: 'সাম্প্রদায়িক রাজনীতি নয়, রোগ জাতি-ধর্ম মানে না;, তাবলিঘি জামাত নিয়ে বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

বৈঠকের পর জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, "৪টি রেশন দোকান পিছু এবার থেকে খাদ্য দফতরের একজন করে পর্যবেক্ষক থাকবেন। রোজ রেশন দোকান খোলা থাকবে। এপ্রিলের ৯০ শতাংশ রেশন সামগ্রী ইতিমধ্যেই ডিলারদের দিয়ে দেওয়া হয়েছে। মে মাসের রেশন সামগ্রীও ডিলারদের ঘরে ঢুকে যাবে। তবে বহু ক্ষেত্রে দোকানের জায়গা ছোটো হওয়ায় বেশি মাল পাঠালেও অনেকে রাখতে পারছেন না। ফলে সেক্ষেত্রে খাদ্য দফতরকে দুবারে সামগ্রী পৌঁছে দিতে হচ্ছে। এর জেরে পরিবহণ খরচ বাড়ছে।" এছাড়াও খাদ্যমন্ত্রী আরও জানান, ২৫ জন ডিলারের বিরূদ্ধে দুর্নীতির অভিযোগ সামনে এসেছে, লকডাউন উঠলেই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এখন করলে খাদ্য সংকট হবে। পরে প্রয়োজনে লাইসেন্স বাতিলও করা হতে পারে। তিনি জানান, রেশন নিয়ে যাবতীয় প্রশ্ন এবং অভিযোগের নিষ্পত্তির জন্য দুটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। ১৮০০৩৪৫৫৫০৫ এবং ১৯৬৭ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন সাধারণ মানুষ।