Pre Kali Puja Weather:  অন্ধ্র ওড়িশা উপকূলে ঘূর্ণাবর্তের জের, শুক্র ও শনিবার বৃষ্টিতে ভিজবে বাংলা
প্রতীকী ছবি (Photo Credit: File Photo)

কলকাতা, ২৫ অক্টোবর: অন্ধ্র ও ওড়িশা উপকূলে ঘূর্ণাবর্তের জেরে বঙ্গোপসাগরে মধ্য পশ্চিমাংশে নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় হয়েছে। যার জেরে আজ শুক্রবার ও আগামিকাল ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় এরমধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বাকি দক্ষিণবঙ্গেও এর প্রভাবে হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি যত বাড়বে তাল মিলিয়ে পুজোর মরশুমে মানুষের ভোগান্তিও তত বাড়বে। তবে কালীপুজোর আগে এর থেকে বেশি কোনও আশার খবর শোনাতে পারল না আলিপুরের হাওয়া অফিস। গত চারদিন ধরেই গোটা দক্ষিণবঙ্গ জুড়ে চলছে অকাল বর্ষণ।

দুর্গাপুজোর মতো কালীপুজো দীপাবলির আগে এই অকাল বর্ষণে ব্যবসায়ীদের মাথায় হাত। পুজো উদ্যোক্তাদের অবস্থাও তথৈবচ। কেনাকাটা লাটে ওঠার জোগাড়। মণ্ডপ সাজিয়ে কুমোরটুলি থেকে কীকরে এই বৃষ্টি মাথায় প্রতিমা নিয়ে আসা হবে তা ভেবে কূলকিনারা পাচ্ছেন না উদ্যোক্তারা। তারমধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের খবরে দুঃখের মেঘ ছেয়েছে উৎসবপ্রিয় বাঙালির মনে। দীপাবলিতে বাড়ি জানোর জন্য কত রকমের আলো, প্রদীপ এসেছে এদিকে এমন বৃষ্টি হলে সাজানোটাই বা কীকরে হবে, বন্ধুদের ডেকে কেমন সাজালো তার প্রতিযোগিতাই বা জমবে কীভাবে কেউ জানে না। এতো এতো যে বাজি কেনা হল তা পোড়ানোর অবকাশও বোধহয় মিলবে না। কেননা বাজি কিনে তো রোদ্দুরে তাজা করার ব্যাপার থাকে। টানা এক সপ্তাহ ধরে আকাশজুড়ে অন্ধকার, সেসবের পাট তো শুরুই হল না। আরও পড়ুন-কী কাণ্ড! ফুচকাওয়ালার প্রেমে পড়ে বিবাহবিচ্ছেদে মরিয়া গৃহবধূ

এদিকে আবহাওয়ার পূর্বাভাস যা বলছে তাতে কালীপুজোয় ফের ভাসবে দক্ষিণবঙ্গ। পুজো শুরু আগেই তা মাটি হওয়ার সম্ভাবনা প্রবল বলা চলে। যদিও সকালে আবহাওয়ার পূর্বাভাস অন্যরকম ইঙ্গিত দিয়েছিল। শুক্রবারও রাজ্যের বিভিন্ন জেলায় দিনভর বৃষ্টি হবে। শনিবার থেকে বৃষ্টি কমে যাবে এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। উত্তর বঙ্গের বেশ কয়েকটি জেলাতেও বৃষ্টির সম্ভাবনা। গতকাল, বৃহস্পতিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। সকাল থেকে দফায় দফায় বৃষ্টি হয় জেলাগুলিতে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়া জেলাগুলিতে। কয়েক পশলা ভারী বৃষ্টি হয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতেও। উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে আজ ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল। বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস ছিল দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও।