Monsoon In West Bengal: দক্ষিণে মাত্র ৩ জেলায় বৃষ্টি, উত্তরে বাড়বে তাপমাত্রা
Rainfall:(Unsplash)

কলকাতা, ১৩ জুলাই: ঝিরিঝিরি বৃষ্টির (Monsoon) সঙ্গে দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ু জুলাইয়ের মাঝামাঝি প্রবেশ করলেও আপাতত গরম থেকে রেহাই মিলছে না। আগামী চারদিন দক্ষিণবঙ্গে তিন জেলা ছাড়া তেমন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এই তালিকায় দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা রয়েছে। বারি জেলা ও কলকাতায তেমন বৃষ্টিপাত হবে না আগামী চারদিনে। তাই তাপমাত্রা কোনও হেরফের হবে না। কমবে না আদ্রতাজনিত অস্বস্তিও। আরও পড়ুন-Gujarat Rain: জলমগ্ন আহমেদাবাদ, নভসারিতে ভয়াবহ বন্যা পরিস্থিতি (দেখুন ছবি)

আলিপুরের হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী  আজ শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস এবং এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৬৩ শতাংশ। গতকাল থেকে কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ৬ মিলিমিটার।

এদিকে ওড়িশা উপকূলে নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় থাকায় দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত চলবে, তবে আহামরি কিছু নয়। নিম্নচাপ দক্ষিণমুখী হওয়ায় উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কয়েক ডিগ্রি বেশি থাকবে। যেটা সচরাচর দেখা যায় না। সেই সঙ্গে আদ্রতা জনিত অস্বস্তির সৃষ্টি হতে পারে। এদিকে ওড়িশা উপকূলে নিম্নচাপের কারণে বাড়তে পারে হাওয়ার গতি। তাই আগামী ১৫ জুলাই পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য,  এবছর সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা এসেছিল। জুনে দক্ষিণবঙ্গ খরায় কাটিয়েছে। বৃষ্টির ঘাটতি প্রায় ৪৯ শতাংশ। চলতি মাসেও দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত তেমনভাবে বৃষ্টির দেখা মেলেনি।