West Bengal Weather Update: ভোররাতেই আচমকা বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি, শনিবার পর্যন্ত প্রবল বর্ষণে ভিজবে রাজ্য
কলকাতায় বৃষ্টি (Photo Credit: Facebook)

কলকাতা, ৬ মে: লকডাউনে প্রকৃতি নিঃশ্বাস নেওয়ার সুযোগ পেয়েছে। তাই মে মাসের ভরা গরম এখনও ধেকল না রাজ্য (West Bengal)। মাসের শুরু থেকেই কালবৈশাখীর সঙ্গে বৃষ্টিও উপরি পাওনা হিসেবে চলে আসছে। মঙ্গলবার ভোররাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হল বঙ্গে। আলিপুর হাওয়া অফিসের রিপোর্ট বলছে, আগামী ২ ঘণ্টায় কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সবমিলিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী তিন চার দিন ঝড় বৃষ্টি হতে পারে। সপ্তাহভর এমনটাই থাকবে আবহাওয়া। ঝড় বৃষ্টি চলতে পারে শনিবার পর্যন্ত। রবিবার থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা রয়েছে।

মে মাসের প্রথম দিন থেকেই ঝড়বৃষ্টিতে প্রায় ভেসেছিল দক্ষিণবঙ্গ। দফায় দফায় কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হয়েছে মাঝ বৈশাখে। আবহবিদরা বলছেন, এ বার ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি টানা তৈরি হচ্ছে। বজ্রগর্ভ মেঘ তৈরির জন্য প্রয়োজনীয় জলীয় বাষ্পের অফুরন্ত জোগান দিচ্ছে বঙ্গোপসাগর। ফলে ভরা বৈশাখে দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কোঠা ছুঁতে পারছে না। আরও পড়ুন- Karnataka Cancels Trains For Migrants: অর্থনীতিকে চাঙ্গা করতে লোক চাই, ভিনরাজ্য ফেরত শ্রমিকদের বাড়ি ফেরার ট্রেন বাতিল করল ইয়েদুরাপ্পা সরকার

তবে শুধু কলকাতা ও লাগোয়া দুই ২৪ পরগনাই নয়, ঝড় বৃষ্টির তালিকায় রয়েছে হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। দক্ষিণ আন্দামান সাগরের নিম্নচাপ একই জায়গায় অবস্থান করছে। সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আপাতত চারদিন ওই এলাকাতেই নিম্নচাপ অবস্থান করবে। দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করা ওই নিম্নচাপের কারণেই উল্লেখিত জেলাগুলিতে ভারী বর্ষণের প্রবল সম্ভাবনা রয়েছে। তবে আবহাওয়া দপ্তর যাই বলুক না কেন। বৈশাখী গরমের মধ্যে ভোর রাতের প্রবল বর্ষণে বাঙালি বেশ খানিকটা স্বস্তি পেয়েছে।