Black Fungus: রাজ্যেও এবার ব্ল্যাক ফাঙ্গাসের হানা, আক্রান্ত ৩
কালো ছত্রাকের হানাদারি

কলকাতা, ১৫ মে: দেশজুড়ে উর্দ্ধমুখী করোনা সংক্রমণের মধ্যেই হানা দিয়েছে মিউকোরমাইকোসিস (Mucormycosis) নাম এক ফাঙ্গাল ইনফেক্শন। এটি ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus) নামেও পরিচিত। প্রথমে হানা দিয়েছিল মহারাষ্ট্র, গুজরাত, দিল্লিতে। এরপর দেখা যায় মধ্যপ্রদেশ, ওড়িশাতেও। এবার এই তালিকায় জুড়ে গেল বাংলাও। বাংলায় এই প্রথম ৩ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। তবে ৩ জনই বাইরের রাজ্যের বাসিন্দা।

সংবাদ প্রতিদিনের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি ঝাড়খণ্ড ও বিহার থেকে চিকিৎসা করাতে এসেছিলেন তিনজন। এই তিনজনের শরীরেই দানা বেঁধেছে মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। এক সপ্তাহ আগে ঝাড়খণ্ড থেকে দু’জন এবং বিহার থেকে একজন, বাংলায় আসেন চোখের চিকিৎসা করাতে। ৩৫ এবং ৫০ বছরের দুই ব্যক্তি এসেছিলেন ঝাড়খণ্ড থেকে। বিহার থেকে এসেছিলেন ৪০ বছরের এক ব্যক্তি। চোখের সমস্যা নিয়ে প্রথম দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে গিয়েছিলেন ২ জন। ওই হাসপাতালেরই নিউটাউনে একটি শাখায় তৃতীয়জন চোখ দেখাতে যান। তখনই জানান যায় তাঁরা করোনা আক্রান্ত। তারপরই পরীক্ষা করে তাঁদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের হদিশ পাওয়া যায়। এখনও পর্যন্ত দেখা গিয়েছে, কোভিড জয়ী কিংবা করোনা (Corona Virus) আক্রান্তদের শরীরেই এই রোগ থাবা বসাচ্ছে। আরও পড়ুন, করোনায় অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহারে হানা দিতে পারে ব্ল্যাক ফাঙ্গাস, চলে যেতে পারে দৃষ্টিশক্তি

করোনার পাশাপাশি ফাঙ্গাল ইনফেকশন এখন চিকিৎসকদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে। শনিবার দিল্লিতে একটি সাংবাদিক বৈঠকে হাজির হন এইমসের ডিরেক্টর (AIIMS) রণদীপ গুলেরিয়া। রণদীপ গুলেরিয়া বলেন, করোনা রোগীদের চিকিৎসায় অতিরিক্ত মাত্রায় স্টেরয়েড ব্যবহারের ফলে অনেক সময় ক্ষতি হয়ে যাচ্ছে। রোগীকে সুস্থ করতে অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহার মিউকর্মাইকোসিসের মতো ফাঙ্গাল ইনফেকশন ডেকে আনছে। বিশেষ করে যাঁরা ডায়াবেটিক এবং করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন, এমন মানুষের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তাই করোনার চিকিৎসায় বুঝেশুনে স্টেরয়েড ব্যবহার করা উচিত বলেও জানান রণদীপ গুলেরিয়া (Randeep Guleria)।