Mucormycosis: করোনায় অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহারে হানা দিতে পারে ব্ল্যাক ফাঙ্গাস, চলে যেতে পারে দৃষ্টিশক্তি
ছবি ট্য়ুইটার

দিল্লি, ১৫ মে: দেশ জুড়ে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। করোনার সঙ্গে একটু একটু করে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকর্মাইকোসিস-এর (Mucormycosis) ঝুঁকি। করোনার পাশাপাশি ফাঙ্গাল ইনফেকশন যখন চিকিৎসকদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে, সেই সময় শনিবার একটি সাংবাদিক বৈঠকে হাজির হন এইমসের ডিরেক্টর (AIIMS) রণদীপ গুলেরিয়া।

রণদীপ গুলেরিয়া বলেন, করোনা রোগীদের চিকিৎসায় অতিরিক্ত মাত্রায় স্টেরয়েড ব্যবহারের ফলে অনেক সময় ক্ষতি হয়ে যাচ্ছে। রোগীকে সুস্থ করতে অতিরিক্ত স্টেরয়েডের ব্যবহার মিউকর্মাইকোসিসের মতো ফাঙ্গাল ইনফেকশন ডেকে আনছে। বিশেষ করে যাঁরা ডায়াবেটিক এবং করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন, এমন মানুষের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তাই করোনার চিকিৎসায় বুঝেশুনে স্টেরয়েড ব্যবহার করা উচিত বলেও জানান রণদীপ গুলেরিয়া (Randeep Guleria)।

আরও পড়ুন: Mucormycosis Link With Coronavirus: করোনার মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের চোখ রাঙানি, মারণ রোগের লক্ষ্মণ কী দেখুন

পাশাপাশি তিনি আরও বলেন, মিউকর্মাইকোসিসের ফলে মুখ, নাক, চোখ, মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হতে পারে। চলে যেতে পারে দৃষ্টিশক্তিও। এমনকী, এই ফাঙ্গাল ইনফেকশনের জেরে শ্বাসযন্ত্রও ক্ষতিগ্রস্থ হতে পারে বলে সতর্ক করেন এইমসের ডিরেক্টর।

কোভিড যেভাবে বাড়ছে,তাতে কীভাবে এই রোগের প্রতিরোধ সম্ভব, হাসপাতালগুলিকে (Hospital) সে বিষয়ে নজর দিতে হবে। করোনার দাপটের মধ্যে এসে হাজির হয়েছে ফাঙ্গাল ইনফেকশন। যার জেরে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে বলে প্রত্যেককে সতর্ক থাকার পরামর্শ দেন রণদীপ গুলেরিয়া।