Locket Chatterjee On Para Teachers Agitation: পার্শ্বশিক্ষকদের অনশনের ঘটনায় রাজনৈতিক চাপানউতোর; ক্ষোভ প্রকাশ বিজেপির লকেট চ্যাটার্জির
লকেট চ্যাটার্জি ( Photo Credits-ANI)

নতুন দিল্লি, ২২ নভেম্বর: পার্শ্বশিক্ষকদের (Para Teachers) আন্দোলন (Agitation) ও অনশনের (Fast) ১৫ দিন কেটে গেলেও এখনও উদাসীন সরকার। শিক্ষামন্ত্রীর কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি। অনশনের জেরে এক পার্শ্ব শিক্ষিকার মৃত্যুর ঘটনায় উত্তাল হল সংসদও (Lok sabha)। পশ্চিম মেদিনীপুরের পার্শ্বশিক্ষিকা রেবতী রাউলের (Rebati Raul) অস্বাভাবিক মৃত্যু হয় গত সোমবার। এই নিয়ে চাপান-উতোর চলছে রাজ্য রাজনীতিতে। শুক্রবার, লোকসভাও এদিন উত্তাল হল।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, হুগলির সাংসদ লকেট চ্যাটার্জি (Locket Chatterjee) লোকসভায় অভিযোগ জানিয়েছেন, পনেরো দিন পেড়িয়ে গেল পার্শ্বশিক্ষকরা অনশন করছেন। কিন্তু রাজ্য সরকারের থেকে কেউ সেখানে উপস্থিত হয়নি। তিনি জানিয়েছেন, পশ্চিম মেদিনীপুরের এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। ৫-৬ জন হাসপাতালে ভর্তি। বাংলায় শিক্ষকদের অবস্থা শোচনীয়। মুখ্যমন্ত্রী মেলা-খেলার জন্য টাকা দিচ্ছেন, কিন্তু শিক্ষকদের দিকে তাকাচ্ছেন না। উল্টে মুখ্যমন্ত্রী কেন্দ্রের বিরুদ্ধে আঙুল তুলে অভিযোগ করছেন, টাকা দেওয়া হচ্ছে না। আরও পড়ুন, রিপোর্ট কার্ড বের করলেন প্রশান্ত কিশোর, আগামী নির্বাচনে ফিরছে তৃণমূলই

এ দিন পার্শ্ব শিক্ষকদের অনশন নিয়ে বুদ্ধিজীবীদেরও কাঠগড়ায় দাঁড় করান তিনি। বুদ্ধিজীবীরাও অনশনকারীদের সঙ্গে দেখা করেননি। সরকারের এমন উদাসীনতা চলতে থাকলে অনেক শিক্ষকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন লকেট। উল্লেখ্য, বিকাশভবনের উল্টো দিকে সমকাজে সমবেতন-সহ ৪ দফা দাবিতে অনশন আন্দোলন করছেন পার্শ্বশিক্ষকরা। সেই অনশনে সামিল হয়েছিলেন রেবতী রাউত নামে এক শিক্ষিকা। অসুস্থতার জেরে ১৮ নভেম্বর বাড়ি ফিরে যান। ওই দিন রাতেই মৃত্যু হয় রেবতীর।

প্রায় ১৫ দিন আগে বেতন বৃদ্ধির (Salary Hike) দাবিতে সল্টলেক (Salt lake), সেন্ট্রাল পার্কের (Central Park) কাছে ধর্ণা ও অবস্থান বিক্ষোভে বসেছিলেন প্রায় ১০০০ জন পার্শ্বশিক্ষক (Para Teachers)। প্রায় ৩০ জন পার্শ্বশিক্ষক অনির্দিষ্টকালের (Indefinite) জন্য অনশনেরও (Fast) সিদ্ধান্ত নিয়েচিয়েলিন। গত ১১ নভেম্বর থেকে টানা সাত দিন (7 days) ধরে আন্দোলন জারি রেখেছেন। এতদিন বেতন বৈষম্য নিয়ে আন্দোলনের পথে নেমেছিলেন পার্শ্বশিক্ষকরা। এবার বেতন বৃদ্ধির দাবিতে তারা সরব হয়েছেন।