KMC Elections 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নয়, বিজেপির আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট
Calcutta High Court (FILE PHOTO)

কলকাতা, ১৬ ডিসেম্বর: কলকাতা পুরভোটে (KMC Elections 2021) কেন্দ্রীয় বাহিনী (Central Forces) মোতায়েন নিয়ে বিজেপির (BJP) আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta HC)। বিচারপতি রাজশেখর মান্থার নির্দেশ, কেউ নিরাপত্তার অভাব বোধ করলে সংশ্লিষ্ট থানায় অভিযোগ জানাবেন। অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নিতে হবে পুলিশকে। সব বুথে ওয়ার্ড ভিত্তিক পোলিং এজেন্টর দাবিও খারিজ করল আদালত। পুরভোটের নিরাপত্তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্যে আদালত যে সন্তুষ্ট, তা এই নির্দেশ থেকে পরিষ্কার। বৃহস্পতিবারই কমিশন ও রাজ্য একসুরে আদালতে জানায় যে পুরভোটে যে নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে, সেটা যথেষ্ট।

আজ মামলার শুনানিতে কেন্দ্রের অতিরিক্ত সলিসিটার জেনারেল ওয়াইজে দস্তুর বলেন, "অবাধ ও শান্তিপূর্ণ ভোট করাতে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী দিতে প্রস্তুত।" জবাবে রাজ্যের আইনজীবী বলেন, "এটা কোনও জনস্বার্থ মামলা নয়। মাত্র ৪ জনের অভিযোগের ভিত্তিতে বলা যায় না যে রাজ্য পুলিশ তাদের কাজ করছে না।" বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, ১১৬ নম্বর ওয়ার্ডে বুথভিত্তিক পোলিং এজেন্টের যে দাবি করা হয়েছে। শুধু ওই ওয়ার্ডের ক্ষেত্রেই এটা বিবেচনা করে দেখবে কমিশন। আরও পড়ুন: Priyanka Gandhi: 'দুষ্কৃতীদের প্রশ্রয় দিচ্ছেন', লাখিমপুরে কৃষক মৃত্যুর ঘটনায় মোদীকে আক্রমণ প্রিয়াঙ্কার

সূত্রের খবর, হাইকোর্টের রায়ের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে যেতে পারে বিজেপি। হাইকোর্টের রায়ের পর বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, "বিচারবিভাগকে নিয়ে আমাদের কিছু বলার নেই। স্বাভাবিক ভাবেই আমরা এই রায়ে সন্তুষ্ট নই। পুলিশকে দিয়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয়। কারণ, রাজ্যে প্রশাসনের সম্পূর্ণ রাজনীতিকরণ হয়ে গিয়েছে। তাই আমরা মনে করি, এই পুলিশ দিয়ে অবাধে নির্বাচন হওয়া সম্ভব নয়।"