India-China Joint Secretary Level Meet: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা মেনে চলতে জোর দিয়েছে ভারত ও চিন: বিদেশ মন্ত্রক
ভারত ও চিনের পতাকা (Photo Credits:PTI)

নতুন দিল্লি, ২৪ জুন: লাদাখে সীমান্ত সংঘাত (India and China Face Off) প্রশমনে আজ ভারত ও চিনের যুগ্ম সচিব পর্যায়ের বৈঠক হয়। প্রায় ২ ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বৈঠকের পর ভারতের বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs) এক বিবৃতিতে জানিয়েছে যে ভারত-চিনকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে কঠোরভাবে সম্মান করতে হবে এবং মেনে চলতে হবে। বিদেশ মন্ত্রক জানিয়ছে, দুই দেশের প্রতিনিধি সম্মত হয়েছেন যে দ্বিপক্ষিক চুক্তি ও প্রোটোকল অনুসারে এই বোঝাপড়া দ্রুত কাজে লাগাতে হবে যাতে সীমান্ত অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় থাকে।

বিদেশ মন্ত্রক বিবৃতিতে বলেছ, বিদ্যমান পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য ভারত ও চিন সীমান্ত বিষয়ক সমস্যা সমাধানের জন্য কূটনৈতিক ও সামরিক পর্যায় যোগাযোগ বজায় রাখতে সম্মত। ভারত ও চিন সীমান্ত অঞ্চলে বিশেষত পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। গালওয়ান উপত্যকা অঞ্চলে ১৫ জুলাই সংঘর্ষ সহ পূর্ব লাদাখের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে ভারত তার উদ্বেগ জানিয়েছে।" আরও পড়ুন: Army Chief visits Eastern Ladakh: পূর্ব লাদাখে সীমান্ত লাগোয়া এলাকা পরিদর্শন সেনা প্রধান জেনারেল এমএম নারাভানের

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নিজেদের বর্তমান অবস্থান থেকে অবশেষে সরে আসতে রাজি হয়েছে চিন। গত কাল চুসুল-মলডো সীমান্তে বৈঠকে বসেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ ও চিনের মেজর জেনারেল লিউ লিন। সেনা সূত্রে বলা হচ্ছে, ১১ ঘণ্টার ম্যারাথন বৈঠকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে সব এলাকায় দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়ে, সেখান থেকে পিছিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। সরানো হবে বাড়তি সেনা ও কামান।