Army Chief visits Eastern Ladakh: পূর্ব লাদাখে সীমান্ত লাগোয়া এলাকা পরিদর্শন সেনা প্রধান জেনারেল এমএম নারাভানের
লাদাখে সীমান্ত লাগোয়া এলাকা পরিদর্শন সেনা প্রধান জেনারেল এমএম নারাভানের (Photo: ANI)

লাদাখ, ২৪ জুন: চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের (India-China Face Off) আবহেই পূর্ব লাদাখে (Eastern Ladakh) চিন সীমান্ত লাগোয়া এলাাকাগুলি পরিদর্শন করলেন সেনা প্রধান জেনারেল এমএম নারাভানে (Army Chief General MM Naravane)। এছাড়াও বর্তমান পরিস্থিতি তিনি পর্যালোচনা করেছেন। সেনাদের মনোবলের জন্য প্রশংসা করেছেন। এছাড়াও তাদের উদ্যোগ এবং উদ্দীপনা নিয়ে কাজ চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেছেন। গতকালই তিনি দুদিনের সফরে লেহ ও লাদাখ সফরে আসেন।

লাদাখে গিয়ে তিনি সবার আগে লেহ-এর হাসপাতালে যান আর সেখানে আহত সেনাদের সাথে দেখা করেন। গালওয়ান উপত্যকায় হওয়া সংঘর্ষের পর এটাই সেনা প্রধানের প্রথম লাদাখ সফর। এর আগে বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া রবিবার লাদাখ সফরে গেছিলেন। আরও পড়ুন: India-China Commander Level Meet: কমান্ডার স্তরের আলোচনার পর পূর্ব লাদাখে সমঝোতায় পারস্পরিক সম্মতি ভারত-চিনের

এদিকে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় নিজেদের বর্তমান অবস্থান থেকে অবশেষে সরে আসতে রাজি হল চিন। গত কাল চুসুল-মলডো সীমান্তে বৈঠকে বসেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ ও চিনের মেজর জেনারেল লিউ লিন। সেনা সূত্রে বলা হচ্ছে, ১১ ঘণ্টার ম্যারাথন বৈঠকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে সব এলাকায় দু’দেশের সেনা মুখোমুখি দাঁড়িয়ে, সেখান থেকে পিছিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। সরানো হবে বাড়তি সেনা ও কামান।