Chinese Garlic: বিষাক্ত চিনা রসুনের বিক্রি রমরমিয়ে, বাড়িতে নিয়ে আসার আগে চিনুন এগুলি
রসুন/ প্রতীকী ছবি (Photo Credits: pixabay)

কলকাতা, ৫ নভেম্বর: বাজারে রমরমিয়ে বিক্রি হচ্ছে চিনা রসুন ( Chinese Garlic)। সোমবার পোস্তায় (Posta) ৪৫৯ বস্তা চিনা রসুন বাজেয়াপ্ত (Forfeited) করল ইন্টেলিজেন্স ব্যুরো৷ (IB) আটক করা হয়েছে ব্যবসায়ী দীনেশকুমার মণ্ডলকে। জানা গেছে, বাংলাদেশ, নেপাল হয়ে এ রাজ্যে চোরা পথে ঢুকছিল নিষিদ্ধ চিনা রসুন। এই রসুন খেয়েই বিষ ঢুকছে মানবশরীরে।

গোটা বিশ্বে যত রসুন বিক্রি হয়, তার ৮০ ভাগের জোগানদাতা দেশ চিন। কিন্তু, এই চিনা রসুন স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয় বলে সম্প্রতি দাবি করেছেন গবেষকরা। গবেষণায় জানা গিয়েছে, চিনে যে রসুন উৎপাদিত হয়, তার মধ্যে বিষাক্ত রাসায়নিক পাওয়া গিয়েছে। ওই রসুনে রয়েছে বেশিমাত্রায় মিথাইল ব্রোমাইড। এছাড়া রয়েছে সিসা ও সালফাইড। যা ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে তোলে। এমনকি শরীরে শ্বাসতন্ত্র ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকেও বিকল করে দেয় চিনা রসুন। শুধু তাই নয়, মানবশরীরের রেসপিরেটরি ও সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকেও ক্ষতিগ্রস্ত করে এই চিনা রসুন।

আরও পড়ুন, ছটের পরদিন ব্যাপক দূষণে রবীন্দ্র সরোবরের জলে ভেসে উঠলো মরা মাছ, কচ্ছপ

রসুনকে ক্রেতাদের কাছে আকর্ষণীয় করে তুলতে ক্লোরিন ব্লিচ করা হয়, মূলত রসুনের গায়ের কালো ছোপ দূর করার ক্ষেত্রে ব্লিচ করা হয়৷ আর এটাই মারাত্মক ক্ষতি করে শরীরে৷ চিন বিভিন্ন দেশে রসুন রপ্তানি করার সময় রাসায়নিক স্প্রে করে৷ রসুনে যাতে গেঁজ না ধরে, সেজন্য জাহাজে ওঠানোর আগে রাসায়নিক স্প্রে করতে হয়৷ সেটাই চিন করে৷

চিনা রসুন চেনার উপায় হল ঝকঝকে, দাগবিহীন রসুন এড়িয়ে চলুন। কারণ চিনা রসুনই ব্লিচ করার ফলে দাগবিহীন হয়। ওজন দেখেও ধরা সহজ। দেশীয় রসুনের তুলনায় আমদানির চিনা রসুন আয়তনে এক হলেও, ওজনে যথেষ্ট হালকা হয়। রফতানি খরচ কম করার জন্য রসুন থেকে জল বের করে দেওয়া হয়। তা ছাড়া চিনা রসুনের শিকড়বাকড়ও থাকে না।