Cyclone Jawad: স্থলভাগের আগেই আছড়ে পড়বে, শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ হয়ে বঙ্গে ঢুকবে ঘূর্ণিঝড় জাওয়াদ
Cyclone Jawad

কলকাতা, ৪ ডিসেম্বর: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় জওয়াদ (Cyclone Jawad) স্থলভাগের আগেই আছড়ে পড়বে। আবহাওয়া দফতর জানিয়েছে, পুরীর (Puri) কাছে পৌঁছেই শক্তি হারাবে এই ঘূর্ণিঝড়। হবে না ল্যান্ডফল। উপকূল ধরে বাংলায় ঢুকবে গভীর নিম্নচাপ হয়ে (Deep Depression)। এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬৫ কিলোমিটার। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, মধ্য-পশ্চিম বঙ্গোপাগরে এখন অবস্থান করছে ঘূর্ণিঝড় জাওয়াদ। ঘণ্টায় ৬ কিলোমিটার গতিবেগে উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে সে।

বর্তমানে বিশাখাপত্তনম থেকে ২৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পুরী থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ৫ ডিসেম্বর দুপুরে তা গভীর নিম্নচাপ হিসেবে পুরী উপকূলে সেটি এসে পৌঁছবে। তবে, উপকূলে আঘাত হানবে না জাওয়াদ। তার পর এটি আরও দুর্বল হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে আসবে বাংলার উপকূলের জেলাগুলির দিকে। আরও পড়ুন: Last Solar Eclipse Of 2021: আজ বছরের শেষ সূর্যগ্রহণ, ভারত থেকে কী দেখা যাবে?

কিন্তু বাংলায় যখন আসবে তখন তার শক্তি হারিয়ে ফেলবে। আবহাওয়া অফিস জানিয়েছে, গভীর নিম্নচাপ (Deep Depression) হয়েই জাওয়াদ বঙ্গে ঢুকতে পারে। সুন্দরবনের উপর দিয়ে ঢুকবে বাংলাদেশে। নিম্নচাপের কারণে, শনিবার সকাল থেকেই বাংলার উপকূলের জেলাগুলিতে ৪৫-৬৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। সব থেকে বেশি প্রভাব পড়তে পারে নামখানা, সাগরদ্বীপ, বকখালি, গোসাবা, পাথরপ্রতিমা, সজনেখালিতে।

নিম্নচাপের জেরে আজ থেকে সোমবার অবধি বৃষ্টি হবে বাংলায়। আজ সকাল থেকেই মুখ ভার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে পূর্ব মেদিনীপুরে। সকাল থেকে দিঘায় শুরু হয়েছে হালকা বৃষ্টি। এছাড়া, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়াতেও ভারী বৃষ্টি হতে পারে। রবিবার দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।