Centenary of Visva-Bharati : আজ অনুষ্ঠিত হচ্ছে বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস ও শতবর্ষ উদযাপন, ভার্চুয়ালি উপস্থিত নরেন্দ্র মোদি
PM Narendra Modi at 'Kisan Kalyan' event (Photo Credits: ANI)

বোলপুর, ২৪ ডিসেম্বর: আজ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস ও শতবর্ষ উদযাপন হবে। প্রতিবছর ৮ পৌষেই পালিত হয় বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস। এবছর প্রতিষ্ঠার শতবর্ষ উদযাপন৷ প্রধানমন্ত্রীর রাজ্যে আসার জল্পনা উঠলেও আজ এই অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছড়াও, ভার্চুয়ালি উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। বিশ্বভারতীতে উপস্থিত রয়েছেন রাজ্যপাল ও অনান্যরা। রয়েছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

গত রবিবার বোলপুরে রোড শো করে বাংলার মানুষের মন জয়ের চেষ্টার ত্রুটি রাখেননি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই রোড শো-তে নরেন্দ্র মোদিকে একবার সুযোগ দেওয়ার জন্য বঙ্গবাসীর কাছে অনুরোধ রাখেন তিনি। বলেছেন, ৫ বছরের মধ্যে পশ্চিমবঙ্গকে সোনার বাংলা গড়ে দেবেন নরেন্দ্র মোদি। এই রোড শোয়ের আগে বিশ্বভারতীর উপাচার্যের সঙ্গে দেখা করেন অমিত শাহ। বাংলাদেশ ভবন পরিদর্শনে যান তিনি। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে তাঁর সৌজন্য সাক্ষাৎ হয়েছিল। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে চান বিশ্বভারতীর উপাচার্য। এই মর্মে নবান্নতে মুখ্যমন্ত্রীর দপ্তরে বিদ্যুৎ চক্রবর্তীর চিঠিও এসে পৌঁছেছে। তবে নবান্ন থেকে এখনও সেই চিঠির জবাব দেওয়া হয়নি।

অমিত শাহ বোলপুরে রোড শো করে জনজোয়ার দেখে গিয়েছেন। এবার পাল্টা শক্তি প্রদর্শন করতে আসরে নামছে তৃণমূল। বীরভূমের তৃণমূল জেলা সভাপতি তথা বোলপুরের ভূমিপুত্র অনুব্রত মণ্ডল বলেছেন, বাইরে থেকে কোনও লোক আনব না। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমাবেশে আড়াই লক্ষ লোকের জমায়েত হবে। আগামী ২৯ ডিসেম্বর মঙ্গলবার হতে চলেছে এই রোড শো। সেদিনই মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ইচ্ছে প্রকাশ করেছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এটিকে তিনি সৌজন্য সাক্ষাৎ বলতে চাইলেও রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান, জল মাপছে বিজেপি। এদিক আজ বৃহস্পতিবার বিশ্বভারতীর শতবার্ষিকী উদযাপন উপলক্ষে শশরীরে উপস্থিত না থেকেও ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।