Bou Bazar Building Collapse: বৌ বাজারে ধস রোখা গিয়েছে শুরু হবে বাড়ি মেরামতির কাজ, জানাল মেট্রো কর্তৃপক্ষ
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

কলকাতা, ১৩ সেপ্টেম্বর: খানিক স্বস্তি বৌ বাজারের (Boubazar) দুর্গা পিতুরি লেনের বাসিন্দাদের। অবশেষে ধস (Building collapse) রাখা গিয়েছে বৌ বাজারের বিপজ্জনক এলাকার। বুধবার সাংবাদিক বৈঠকে একথা জানায় কেএমআরসিএল কর্তৃপক্ষ। তাঁরা জানান, এখন আর সুড়ঙ্গে জল ঢুকছে না। এবার দ্রুত তাঁরা ক্ষতিগ্রস্ত বাড়িগুলি মেরামতির কাজ শুরু করতে পারবে।

বৃহস্পতিবার কেএমআরসিএলের (KMRCL) তরফে সাংবাদিক বৈঠক করেন জেনারেল ম্যানেজার (অ্যাডমিনিস্ট্রেশন) একে নন্দী ও চিফ ইঞ্জিনিয়ার বিদেওয়ানজি। তাঁরাই সাংবাদিক বৈঠক করে জানান মেট্রো সুড়ঙ্গ তৈরির সময় মাটি নরম হয়ে যাওয়ায় এলাকায় বাড়ি গুলিতে ফাটল ধরে ধস নেমেছিল। তবে এখন তা রোখা গিয়েছে। মাটি গোলা জল আর সুড়ঙ্গে ঢুকছে না। ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মেরামতির কাজ শুরু হবে শীঘ্রই। আরও পড়ুন, NRC নিয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ মমতা ব্যানার্জি-র, বললেন, '২ কোটি তো পরের, আগে ২ জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক'

দূর্গা পিতুরি লেনের আশেপাশের বাসিন্দাদের কপাল থেকে চিন্তার ভাঁজ কিছুটা হলেও কমলো। চলতিমাসে বৌ বাজার এলাকায় ইস্ট- ওয়েস্ট মেট্রোর (East- West Metro) কাজের জেরে ভেঙে পড়ছিল একের পর এক বাড়ি। বৌ বাজারে টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় জল ঢুকে গিয়ে এই বিপর্যয় হয়। সুড়ঙ্গের ওপরে থাকা বাড়িগুলিতে এরপর ফাটল, ধস শুরু হয়। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গের কাজের সময় এই বিপর্যয় ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী, স্যাঁকড়ালেন ও দুর্গা পিতুরি লেনের প্রায় ১৬ টি বাড়ি ক্ষতিগ্রস্ত এবং প্রায় ৩০০ জন মানুষ পথে বসেছেন। বিদেশ থেকে বিশেষজ্ঞ এনে সুড়ঙ্গের ভিতর পাঁচিল তুলে বালির বস্তা দিয়ে আটকানো হয় জলের প্রবাহ। তার পর ঢোকানো হয় জল। জলের চাপ বাড়িয়ে রোখা হয় ধস।