Sourav Ganguly will meet Amit Shah: রাজভবন ঘুরেই রাজধানীতে বাংলার মহারাজ, সোমবার এক মঞ্চে অমিত-সৌরভ
সৌরভ গাঙ্গুলি (Photo Credits: Getty Images)

কলকাতা, ২৮ ডিসেম্বর: বর্ষবরণের আগে শেষ রবিবারের সকাল কাটিয়েছেন রাজভবনে। আবার সোমবারে সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) উড়ে যাচ্ছেন দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে। ডিডিসিএ-র উদ্যোগে আজ সেখানে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলির মূর্তি উন্মোচন হবে। কারণ দীর্ঘদিন ডিডিসিএ-র চেয়ারম্যান পদে ছিলেন প্রয়াত মন্ত্রী অরুণ জেটলি। এদিন মূর্তি উন্মোচন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অন্যদিকে বাংলার মহারাজ যেহেতু বিসিসিআই সভাপতি তাই ক্রিকেট কেন্দ্রীক কোনও অনুষ্ঠানে উপস্থিত থাকতেই পারেন। তবে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে ২ ঘণ্টার বার্তালাপের ঠিক পরের দিন অমিত শাহর মুখোমুখি হচ্ছেন সৌরভ। যতই এই সাক্ষাতের সহ্গে রাজনীতি যোগ না থাকুক জল্পনা তো আর বন্ধ হতে পারে না। আরও পড়ুন-Mamata Banerjee: শুভেন্দু ক্ষত, ৭ জানুয়ারির শহিদ দিবসে নন্দীগ্রামে যাচ্ছেন না মমতা

এমনিতেই আসন্ন বিধানসভা নির্বাচনের আগে শাসকদল ভাঙিয়ে শক্তি বৃদ্ধিতে বেশ খানিকটা এগিয়ে রয়েছে বিজেপি। যদিও তাদের বাংলা সংস্কৃতি বিরোধী মনোভাবকে হাতিয়ার করে রাজনীতির ময়দানে ঝাঁপাতে চলেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু বাস্তবকে তো আর বেশিক্ষণ লুকিয়ে রাখা সম্ভব নয়। শুভেন্দু অধিকারীর দলত্যাগের পর থেকেই তৃণমূল থেকে বিজেপিতে গমন যেন জলবৎ তরলং বিষয়ে পরিণত হয়েছে। প্রতিদিন কেউ না কেউ ঘাসফুল ছেড়ে পদ্মশিবিরে আশ্রয় নিচ্ছেন। দিদির ছাতার তলায় থেকে অনেকেই চুপিসারে গেরুয়া ভাবধারায় যে ঝুঁকে পড়েছেন তা অস্বীকারের কোনও পথ নেই। আর সৌরভ গাঙ্গুলির বিজেপিতে যোগ দেওয়া সংক্রান্ত জল্পনা নতুন কোনও বিষয় নয়। মাঝে তা থিয়ে পড়লেও বিধানসভা ভোটের আগেভাগে দলবদলের প্রক্রিয়া শুরু হতে সেই বিষয়টি আবার প্রকাশ্যে এসে পড়েছে। সাম্প্রতিক রাজ্য সফরে এসে সৌরভের মুখ্যমন্ত্রীত্ব প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল অমিত শাহকেও। উত্তরে বাংলার মহারাজের বিজেপি যোগ প্রসঙ্গ উহ্য রেখেই তিনি জানান, মুখ্যমন্ত্রী পদের তালিকা দীর্ঘ। রয়েছে অনেক নাম। তাই সৌরভের রাজনীতিতে যোগ দেওয়ার বিষয়টি তিনি স্বীকার না করলেও এড়িয়ে গেলেন না।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির বিজেপিতে যোগ দেওয়া নিয়ে আলাপ আলোচনা চলছে। আগামী বিধানসভা নির্বাচনে রাজ্যে গেরুয়া শিবিরের জয়ধ্বজা উড়লে সৌরভ মুখ্যমন্ত্রী হতে পারেন। এমন জল্পনাও শোনা যাচ্ছে। যদিও তাঁর রাজনীতিতে যোগ সংক্রান্ত বিষয়টি উড়িয়েছেন মহারাজ। এমনকী গতকাল রাজ্যাপালের সঙ্গে সাক্ষাৎ যে নিতান্তই সৌজন্যমূলক, তাও বলেছেন তিনি। রাজ্যপাল কখনও ইডেনে আসেননি, সৌরভ তাঁকে আগামী সপ্তাহেই ইডেনে আনবেন। আর নিজেও কোনওদিন রাজভভনে যাননি। তাই রবিবারের সকালে ঘণ্টাদুয়েকের জন্য রাজভবন ঘুরে এলেন বাংলার মহারাজ। তবে তিনি যতই রাজনীতি নিয়ে আলোচনা বন্ধ রাখতে চান না কেন, শুনছে কে।