WhatsApp Pay: হোয়াটসঅ্যাপ চ্যাটের মাধ্যমে বন্ধুকে টাকা পাঠাতে চান? জেনে নিন এই ৫টি গুরুত্বপূর্ণ বিষয়
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

মুম্বই, ৬ নভেম্বর: এবার চ্যাট পেমেন্ট ফিচারের মাধ্যমেই লেনদেন চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ পে। মূলত ইউজার কন্ট্যাক্ট লিস্টে থাকা ব্যক্তিরদের সঙ্গেই লেনদেন চালাতে পারবেন এই হোয়াটসঅ্যাপ পে। নিজেদের ব্লগেই হোয়াটসঅ্যাপ লিখেছে মেসেজ সেন্ডের মতোই সহজভাবে টাকার লেনদেন করা যাবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে পার্টনারশিপে পেমেন্ট ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ। যা UPI-এর মাধ্যমে হবে। এখন থেকেই  Paytm, PhonePe, Google Pay-র ক্লাবের সদস্য হয়ে গেল WhatsApp Pay।

  • এই পেমেন্ট অপশন চালু করতে হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক, এসবিআই, জিও পেমেন্টস ব্যাংকের সঙ্গে পার্টনারশিপ করেছে।
  • হোয়াটসঅ্যাপের মাধ্যমে লেনদেন করতে হলে অবশ্যই ইউজারের ব্যাংক অ্যাকাউন্ট ও ডেবিট কার্ড থাকতে হবে।
  • ইউপিআই সাপোর্টিভ অ্যাপ যদি মোবাইলে থাকে তাহলে ইউজার তাঁকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠাতে পারবে।
  • হোয়াটসঅ্যাপের বিরাট বাজার হল ভারত। ফেসবুকের জন্যেও গুরুত্বপূর্ণ দেশ। ইউরোপ ও মার্কিন মুলুকের পরেই ভারতে নিজেদের উপার্জনের মার্কেটকে বাড়াতে নতুন ধাপ শুরু করল এই সংস্থা।
  • ২ বছরেরর পরীক্ষা নীরিক্ষার পরে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার সঙ্গে পার্টনারশিপে পেমেন্ট ফিচার চালু করছে হোয়াটসঅ্যাপ। যা UPI-এর মাধ্যমে হবে।

এবার ধাপে ধাপে পেমেন্ট অপশন চালু করতে চলেছে ফেসবুকের মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপকে এই ছাড়পত্র দিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। ভারতে এই মুহূর্তে সর্বাধিক ২০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার নিয়ে WhatsApp Pay-কে সফর শুরু করার অনুমতি দিল NPCI। শুধু তাই নয়। পরবর্তীতে গ্রেড অনুযায়ী, ইউজার বাড়িয়ে নেওয়ার সম্মতিও দিয়েছে দ্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। এদিকে কয়েক মাস আগেই UPI-এর মার্কেট শেয়ার ৩০ শতাংশেই বেঁধে দেয় NPCI। যার অর্থ হল, এবার থেকে নতুন কাস্টমার নেওয়া বন্ধ করতে হবে UPI-কে। পাশাপাশিই লেনদেনেও ভালো করে নজর দিতে হবে। অর্থাৎ যতটা সম্ভব পারা যায় লেনদেনের নম্বর কমিয়ে ফেলতে হবে UPI-কে। আরও পড়ুন-WhatsApp Pay: এবার WhatsApp-এই পেমেন্ট অপশন, অনুমোদন NPCI-এর

তাই সবকিছু ঠিকঠাক থাকলে খুব শিগগির বাজারে আসছে নয়া অনলাই পেমেন্ট অপশন WhatsApp Pay। অন্যদিকে গুগল পে, ফোন পে-র মতো আর্থিক লেনদেনের অ্যাপ এবার থেকে UPI ট্রাঞ্জাকশনের ৩০ শতাংশ কাজে লাগাতে পারবে। তার বেশি নয়। ২০১৮ সালে নিজের প্ল্যাটফর্মে UPI পরিষেবা যুক্ত করতে কাজ শুরু করে হোয়াটসঅ্যাপ। NPCI-এর তরফে সবুজ সংকেত পাওয়ায় সংস্থাটি তার বিটা প্রোগ্রামে UPI পরিষেবা চালুও করে। এরপর দুবছরেরও বেশি সময় ধরে কিছু বিটা ইউজারকে এই পরিষেবা ব্যবহার করার সুযোগ দিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর পর, এখন সমস্ত ইউজারদের জন্য বিশেষ অপশনটি চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ।