Jio: ভারতীয় টেলিকমে জোরদার যুদ্ধ, জিও-এয়ারটেল- ভোডাফোনের ছায়াযুদ্ধ টুইটারে
এয়ারটেল- ভোডাফোন- জিও (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৩ অক্টোবর: সোশ্যাল মিডিয়া (Social Media) জুড়ে হচ্ছে যুদ্ধ। যুদ্ধে লড়ছে এয়ারটেল- ভোডাফোন- জিও (Airtel- Vodafone-Jio)। যুদ্ধের প্রেক্ষাপট জিও-র ফোন কলে এবার থেকে লাগবে ৬ পয়সা। যুদ্ধ প্রাঙ্গন টুইটার। কিছুদিন আগে মুকেশ আম্বানি জানান এবার জিও থেকে অন্য টেলিকম সংস্থা ব্যবহারকারীদের কল করতে হলে গুনতে হবে গাঁটের পয়সা। এই নিয়ে জবাব যুদ্ধ এয়ারটেল- ভোডাফোনের।

এয়ারটেল টুইটারে জিওকে খোঁচা মেরে টুইট করে। জানায় তারা আনলিমিটেড কলের জন্য কোনো লুকোছাপা করে ন। যা বলে, তাই করে। অন্যদিক থেকে মাঠে নামে ভোডাফোন। টুইটারে তারা জানায়, তারা যা প্রতিজ্ঞা করে তা রাখেও। অন্য কোনো টেলিকম অপারেটর ব্যবহারকারীদের ফোন কল করতে কোনোরকম অতিরিক্ত টাকা গুনতে হবে না। আরও পড়ুন, জিও থেকে বিনামূল্যে ফোন কল করার দিন শেষ, খসতে চলেছে গাঁটের পয়সা

 

 

তবে যুদ্ধে একেবারেই পিছিয়ে নেই জিও। টুইটারে তারাও কম জবাব দিলেন না। তারা টুইট করে এয়ারটেল ও ভোডাফোনকে দিলেন এক হাত। জিও তরফ থেকে টুইটে বলা হয়, তারা নিজেদের ইচ্ছে মত চার্জ বসায়নি। ট্রাইয়ের নির্দেশ পালন করছে। খানিক যুদ্ধ শান্ত হলে ফের জেগে ওঠে এয়ারটেল। তারা জানায়, তারা অন্য টেলিকম অপারেটরে ফোন ফোন কল করলে আইইউসি চার্জ নিচ্ছে, এধরণের খবর সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। এটি একটি মিথ্যে খবর।

 

 

কিছুদিন আগে জিওর তরফ থেকে জানানো হয় গত ৩ বছরে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়াকে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ দিতে সংস্থার খরচ হয়েছে ১৩,৫০০ কোটি। বিবৃতে আরও জানানো হয়, জিও ফোর জি পরিষেবা চালু হওয়ার পর প্রথম ৬ মাস বিনামূল্যে পরিষেবাদেওয়া হয়েছিল গ্রাহকদের। পরে একটি নির্দিষ্ট অঙ্কের রিচার্জ বেধে দিয়ে বিনামূল্যে কল পরিষেবা দিতে শুরু করে জিও। এখনও পর্যন্ত ৩৯৯ টাকার রিচার্জে ৮৪ দিন বিনামূল্যে কল ও ১.৫ জিবি ডেটা মেলে প্রতিদিন।

২০১৭ সালে ট্রাই ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ ১৪ পয়সা থেকে কমিয়ে ৬ পয়সা করে। ২০২০ সালের মধ্যে তা শূন্য করে দেওয়ার আবেদন জানিয়েছে জিও। তবে ৩৫ কোটি গ্রাহককে তারা আশ্বস্ত করেছে, ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ ট্রাই তুলে দেওয়া পর্যন্ত প্রতি মিনিটে ৬ পয়সা চার্জ নেওয়া হবে। ততদিন ট্রাইয়ের নিয়ম মেনে চলবে ভারতীয় সংস্থা জিও।