Jio: জিও থেকে বিনামূল্যে ফোন কল করার দিন শেষ, খসতে চলেছে গাঁটের পয়সা
জিও (Photo Credits: IANS)

মুম্বই, ৯ অক্টোবর: আর করা যাবে না জিও (Jio) মোবাইলে বিনামূল্যে কল (Free Calls)। এবার জিও নম্বর থেকে অন্য নেটওয়ার্কে কল করতে গেলে গ্রাহককে গাঁটের পয়সা খরচ করতে হবে। এবার থাকবে টপ-আপ রিচার্জও (Top Up Recharge)। জিও নম্বর থেকে ভোডাফোন বা এয়ারটেলে কল করলে প্রতি মিনিটে কাটবে ৬ পয়সা করে। শুধুমাত্র জিও থেকে জিও নম্বরে কল করলে লাগবে না কোনও চার্জ। পোস্ট পেইড (Post Paid) গ্রাহকদের ক্ষেত্রেও তা প্রযোজ্য হবে। বিলে যুক্ত হবে কল চার্জ।

জিও আজ বিবৃতিতে জানিয়েছে, গত ৩ বছরে ভোডাফোন, এয়ারটেল ও আইডিয়াকে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ দিতে সংস্থার খরচ হয়েছে ১৩,৫০০ কোটি। বিবৃতে আরও জানানো হয়, জিও ফোর জি পরিষেবা চালু হওয়ার পর প্রথম ৬ মাস বিনামূল্যে পরিষেবাদেওয়া হয়েছিল গ্রাহকদের। পরে একটি নির্দিষ্ট অঙ্কের রিচার্জ বেধে দিয়ে বিনামূল্যে কল পরিষেবা দিতে শুরু করে জিও। এখনও পর্যন্ত ৩৯৯ টাকার রিচার্জে ৮৪ দিন বিনামূল্যে কল ও ১.৫ জিবি ডেটা মেলে প্রতিদিন। আরও পড়ুন,  কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়ছে ৫%  

২০১৭ সালে ট্রাই ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ ১৪ পয়সা থেকে কমিয়ে ৬ পয়সা করে। ২০২০ সালের মধ্যে তা শূন্য করে দেওয়ার আবেদন জানিয়েছে জিও। তবে ৩৫ কোটি গ্রাহককে তারা আশ্বস্ত করেছে, ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ ট্রাই তুলে দেওয়া পর্যন্ত প্রতি মিনিটে ৬ পয়সা চার্জ নেওয়া হবে। ততদিন ট্রাইয়ের নিয়ম মেনে চলবে ভারতীয় সংস্থা জিও। এবছরের শেষেই লাগু হতে চলেছে এই প্রক্রিয়া।