Vikram Lander: চন্দ্রপৃষ্ঠ ছেড়ে এবার শূন্যে পাড়ি বিক্রমের, লক্ষ্যমাত্রা ছাপিয়ে দ্বিতীয় সফল অবতারণ, জানাল ইসরো
Photo Credits: ISRO

চাঁদের দক্ষিণ মেরুতে ২৩ অগাস্ট সফল অবতারণ করেছিল চন্দ্রযান ৩-এর (Vikram Lander) ল্যান্ডার বিক্রম। সেই থেকেই চন্দ্রপৃষ্ঠের একই জায়গায় দাঁড়িয়ে ছিল সে। ল্যান্ডার থেকে বেরিয়ে চাঁদের বুকে প্রজ্ঞান রোভার (Pragyan Rover) গুটি গুটি পায়ে ১০০ মিটার পথ অতিক্রম করেছে। গতকাল তাকে ঘুম পাড়িয়েছে ইসরো। চাঁদের বুকে অন্ধকার নামার আগে ভাগেই প্রজ্ঞানকে নিস্ক্রিয় করা হয়েছে। সৌরচালিত প্রজ্ঞান কিংবা বিক্রম চাঁদে রাতের মাইনাস ১৮০ ডিগ্রি তাপমাত্রা সহ্য করে কাজ করতে পারবে না। তাই ১৪ দিন (চাঁদে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সময় লাগে পৃথিবীর ১৪ দিন) শেষ হওয়ার আগে হাতে সময় রেখে প্রজ্ঞানকে 'ঘুম' পাড়ানো হয়েছে। ইসরো আশা করছে, ২২ সেপ্টেম্বর চাঁদের পরবর্তী সূর্যোদয়ের সময়ে আলো পেয়ে পুনরায় জেগে উঠবে ভারতের চন্দ্রদূত (Pragyan Rover)। অন্যথায় চিরকালের জন্যে চাঁদে রয়ে যাবে সে।

এবার বিক্রমকে (Vikram Lander) চন্দ্রপৃষ্ঠ থেকে শূন্যে ওড়ানো হয়েছে। সোমবার এক্স হ্যান্ডেল থেকে জানিয়েছে ইসরো (ISRO)। লাফ দিয়ে সে আগের জায়গা থেকে প্রায় ৩০-৪০ সেন্টিমিটার দূরে সফল অবতারণ করেছে। এদিন ইসরো এও জানিয়েছে, বিক্রম ল্যান্ডার চন্দ্রযান-৩ অভিযানের লক্ষমাত্রা অতিক্রম করেছে (Chandrayaan-3 Mission)।

ইসরো-র টুইট... 

বিক্রককে (Vikram Lander) চাঁদের মাটি থেকে শূন্যে ওড়ানোর পিছনে রয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ভিন্ন লক্ষ্য। ভবিষ্যতে চাঁদে মহাকাশযান পাঠিয়ে তা ফিরিয়ে আনা কিংবা চাঁদে মানব অবতারণের জন্যে এই পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে ইসরো বিজ্ঞানীরা।