TikTok: অ্যামেরিকায় টিকটকের ব্যবসা কিনে নেওয়ার ব্যাপারে আগ্রহ টুইটারের: রিপোর্ট
TikTok logo (Photo Credits: IANS)

সান ফ্রান্সিসকো, ৯ অগাস্ট: অ্যামেরিকায় ভিডিয়ো শেয়ারিং অ্যাপ টিকটকের (TikTok) ব্যবসা কিনে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করল সোশাল মিডিয়া সংস্থা টুইটার (Twitter)। টিকটকের স্বত্ত্বাধিকারী সংস্থা বাইটড্যান্সের সঙ্গে তারা একপ্রস্ত আলোচনাও সেরেছে বলে খবর। তবে টুইটার কোনও চুক্তি করবে কি না তা স্পষ্ট নয়। কারণ তুলনায় অনেক ছোটো সংস্থা হওয়ায় সান ফ্রান্সিসকো ভিত্তিক সোশাল মিডিয়া সংস্থা যুক্তি দিয়েছে যে তারা সম্ভবত মাইক্রোসফট বা অন্যান্য সম্ভাব্য দরদাতাদের মতো তদন্তের মুখোমুখি হবে না।

মাইক্রোসফট কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে। কারণ সপ্তাহ খানেক ধরে তারা টিকটকের মূল সংস্থা বেইজিং-ভিত্তিক বাইটড্যান্স লিমিটেডের সঙ্গে আলোচনা করে আসছে। যে কোনও সম্ভাব্য চুক্তির জন্য যেগুলি প্রাথমিক কাজ সেটাই চলছে দুই সংস্থার মধ্যে। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক সপ্তাহ আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন। আরও পড়ুন: Koo App Wins AatmaNirbhar App Challenge: টুইটারের বিকল্প, ভারতের 'Koo' অ্যাপ জিতে নিল আত্মনির্ভর অ্যাপ চ্যালেঞ্জ

অনেকটা ভারতের পথে হেঁটেই টিকটক নিষিদ্ধ করার পথে একধাপ এগিয়েছে ডোনাল্ড ট্রাম্প সরকার৷ ৪৫ দিনের মধ্যে চিনা মালিকানা বদল না করলে এই অ্যাপকে অ্যামেরিকায় নিষিদ্ধ করা হবে৷ বিশেষ আর্থিক ক্ষমতাবলে বৃহস্পতিবার সেই নির্দেশিকা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ ট্রাম্পের নির্দেশে বলা হয়েছে, ‘‘অ্যামেরিকায় বসবাসকারীদের কেউই আগামী সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে বাইটড্যান্সের সঙ্গে কোনও সম্পর্ক রাখতে পারবে না। কোনও রকম ব্যবসায়িক লেনদেন করা যাবে না।’’ যাবতীয় গোপনীয় তথ্যাদি, ব্যবসা, বাণিজ্য ও তথ্যপ্রযুক্তির সুরক্ষার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।