CryptBot Malware Alert: ক্রোম ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ তথ্য চুরির অভিযোগ, বিপজ্জনক ক্রিপ্টো বট ম্যালওয়ারকে বন্ধ করল গুগল
গুগল ক্রোম (Photo Credits: Pixabay)

সান ফ্রান্সিসকো: গুগল (Google) সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের সাইবার হামলার (Cyber attacks) হাত থেকে বাঁচাতে বিপজ্জনক (Notorious) ক্রিপ্টো বট ম্যালওয়ারকে (CryptBot malware) বন্ধ (blocks) করল গুগল। তাদের দাবি, বিগত দিনে বিপজ্জনক এই ম্যালওয়ারটি হাজার হাজার ক্রোম সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর (Chrome browser users) তথ্য (data) চুরি করেছে (stolen)।

গুগল সূত্রে খবর, ক্রিপ্টো বট হল এমন ধরনের একটি ম্যালওয়ার যার তথ্য চোর (infostealer) হিসেবেই পরিচিতি। কারণ এটিকে তৈরিই করা হয়েছে এই ম্যালওয়ারের শিকার হওয়া ব্যবহারকারীর কম্পিউটার থেকে গোপন ও স্পর্শকাতর তথ্য শনাক্ত করে তাকে চুরি করার জন্য। এই ম্যালওয়ারের মাধ্যমে ওই কম্পিউটার থেকে ব্যবহারকারীর গোপন ও বিস্তারিত তথ্য, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের পাসওয়ার্ড, ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট ও বিভিন্ন তথ্য চুরি করে হ্যাকাররা।

এরপর ক্রিপ্টো বট চুরি করা ওই সমস্ত তথ্য সংরক্ষণ করে রাখার পাশাপাশি বাজে লোকেদের কাছে বিক্রি করে দেয়। যা অপরাধমূলক কাজে ব্যবহার হয়। গুগল জানিয়েছে এই ম্যালওয়ার গুগল ক্রোম এবং গুগল আর্থ প্রো-এর মতো মডিফায়েড অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ে। গত বছর ক্রিপ্টো বট ম্যালওয়ার আনুমানিক ৬ লক্ষ ৭০ হাজার কম্পিউটারে হানা দিয়ে সেগুলিতে সংক্রমণ ছড়িয়েছে। আর গুগল ক্রোম ব্যবহারকারীদের তথ্য চুরির জন্য তাঁদের টার্গেট করেছে।

সম্প্রতি এই ম্যালওয়ার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে গিয়ে গুগল এই ম্যালওয়ারের পাকিস্তানে থাকা ডিস্ট্রিবিউটারদের শনাক্ত করে ম্যালওয়ারটিকে শনাক্ত করে ব্যবস্থা নেয়। আরও পড়ুন: Good News For Mobile Users: বড় পরিবর্তন, ভুয়ো কল, এসএমএস রুখতে ১ মে থেকে নয়া নির্দেশ TRAI-এর