Facebook Name Change: জল্পনা সত্যি করে বদলে গেল ফেসবুকের নাম
Mark Zuckerberg (Photo: Facebook)

সান ফ্রান্সিসকো, ২৯ অক্টোবর: নাম বদলে গেল ফেসবুক (Facebook) কম্পানির। নতুন নাম হচ্ছে 'মেটা' (Meta)। এতদিন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের অভিভাবক সংস্থা ছিল ফেসবুক। তা বদলে হল মেটা। বৃহস্পতিবার রাতের দিকে সংস্থার নাম বদলের কথা জানান মার্ক জুকেরবার্গ (Mark Zuckerberg)। নাম বদলের সঙ্গে বদলে গিয়েছে সংস্থার লোগোও। লাইক বা থাম্বস আপ বদলে ইংরেজির 'M' আকৃতির মতো লোগো হয়েছে। 'মেটা' নাম বেছে নেওয়ার কারণ হিসেবে মার্ক জুকেরবার্গ বলেন, "ক্লাসিকস পড়তে বরাবরই ভালবাসি। গ্রিক শব্দ 'Beyond' (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। এই শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু করা বাকি। অনেকটা পথ চলা বাকি। আর তাই এই নামকরণ।"

বেশ কিছুদিন ধরেই ফেসবুকের নাম বদল নিয়ে জল্পনা চলছিল। কি নাম রাখা হবে, তা নিয়ে নানান মতও সামনে আসছিল। বিষয়টি মেটাভার্স করার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তাই বলে এটার নাম যে ‘মেটা’ হতে চলেছে, তা কেউ ভাবতে পারেননি। ২০০৪ সালে জুকেরবার্গ ‘ফেসবুক ইনকর্পোরেশন’ প্রতিষ্ঠা করেন। মূলত এটাই এখন ‘মেটা ইনকর্পোরেশন’ নামে পরিচিতি পাবে। এদিন সংস্থার বার্ষিক সম্মেলনে নতুন নাম ঘোষণা করতে গিয়ে জুকারবার্গ বলেন, "সামাজিক সমস্যা নিয়ে লড়াইয়ের মধ্যে থেকে আমরা অনেক কিছু শিখেছি। একটা সীমার মধ্যে বদ্ধ ছিলাম। এ বার সেই সীমা ছাড়িয়ে নতুন পর্যায়ের সফর শুরু হয়েছে।"

আরও পড়ুন: River Delta On Mars: মঙ্গলে নদী বদ্বীপের অস্তিত্বের খোঁজ দিল নাসার পার্সিভিয়ারেন্স রোভার

জুকারবার্গের মূল প্রতিষ্ঠানের নাম ‘মেটা’ করা হলেও কোনও অ্যাপ যেমন- ফেসবুক, হোয়াটসঅ্য়াপ, ইন্সটাগ্রাম -এর নামের কোনও পরিবর্তন হয়নি। ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক অ্যাপটিও থাকছে বলে জানিয়েছেন জুকেরবার্গ। শুধুই যে নাম পরিবর্তন করছে তা নয়, এবার এই সংস্থায় আরও কর্মসংস্থানের সুযোগ বাড়ছে। জানা গিয়েছে, এই সংস্থা প্রায় ১০ হাজার নতুন লোকের কর্মসংস্থান হবে।

সিলিকন ভ্যালিতে থাকা অনেক সংস্থা আগেও তাদের পরিষেবা বাড়ানোর জন্য নাম পরিবর্তন করেছে। গুগল তার অনুসন্ধান এবং বিজ্ঞাপন ব্যবসার বাইরে পরিষেবা বাড়ানোর জন্য ২০১৫ সালে একটি হোল্ডিং কম্পানি হিসাবে অ্যালফাবেট ইনকর্পোরেশন প্রতিষ্ঠা করে।