Earth-sized Rogue Planet: পৃথিবীর আকৃতির দুর্বৃত্ত গ্রহ ভাসতে দেখা গেল মিল্কিওয়েতে
মিল্কি ওয়ে (Photo Credits: IANS)

লন্ডন, ১ নভেম্বর: পৃথিবীর আকৃতির দুর্বৃত্ত গ্রহ (Rogue Planet) ঘুরতে দেখা যায় মিল্কি ওয়েতে (Milkyway) জানান বিজ্ঞানীরা। এই গ্রহ যা কোনও নক্ষত্রকে প্রদক্ষিণ করে না। বড় গ্রহ থেকে বেরিয়ে আসার পরে এগুলি মহাকাশে অবিচ্ছিন্ন হয়ে যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন এই রুক্ষ গ্রহটি মিল্কিওয়ের মাঝামাঝি কোথাও পাওয়া গেছে।

ওয়ারশো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই পৃথিবীর আকৃতির গ্রহ সনাক্ত করে। তারা এই গ্রহটি আবিষ্কারের জন্য মাইক্রোলেঞ্জিং নামে একটি কৌশল ব্যবহার করেছিল এবং এই কৌশল ব্যবহার করেই এই রুক্ষ গ্রহ আবিষ্কারকরে, এছাড়া তাদের আর কোনও উপায় ছিল না। একে বিজ্ঞানীরা, এখনও পর্যন্ত সর্বাধিক চরম স্বল্প সময়ের স্কেল মাইক্রোলেনস হিসাবে আখ্যা দিয়েছে। আরও পড়ুন, তৃতীয় ডায়ালিসিস দেওয়ার ভাবনা সৌমিত্র চট্টোপাধ্যায়কে, রবিবার ফের শারীরিক অবস্থার অবনতি

"মাইক্রোলেঞ্জিং পর্যবেক্ষণটি অতি সূক্ষ্ম। কারণ তিনটি বস্তু - উত্স, লেন্স এবং পর্যবেক্ষক - অবশ্যই প্রায় নিখুঁতভাবে সমন্বিত হতে হয়। এই গবেষণার প্রধান লেখক প্রেজেক মরোজ একথা বলেন। তিনি আরও বলেন, "আমরা যদি কেবল একটি উত্স নক্ষত্র পর্যবেক্ষণ করি তবে তা দেখতে আমাদের প্রায় এক মিলিয়ন বছর অপেক্ষা করতে হবে"।