UEFA Euro 2020 Points Table: নক আউট রাউন্ডে উঠল ইতালি-ওয়েলশ, বিদায় তুরস্ক

সেন্ট পিটার্সবার্গ, ২১ জুন: ইতালির কাছে হেরেও ইউরো কাপের  প্রি কোয়ার্টার ফাইনালে (UEFA Euro 2020) উঠল ওয়েলশ (Wales)। অন্যদিকে, তুরস্কের বিরুদ্ধে ৩-১ গোলে হেরেও ঝুলে থাকল সুইজারল্যান্ডের বিদায়। পয়েন্ট সমান হলেও গোলপার্থক্যের বিচারে সুইসদের পিছনে ফেলে শেষ ষোলোর নক আউট রাউন্ডে উঠলেন গ্যারেথ বেলরা। তিন ম্যাচের তিনটেতে হেরে বিদায় নিল এবারের ইউরোয় সরকারীভাবে প্রথম দল হিসেবে বিদায় নিল তুরস্ক। আজ ভারতীয় সময় সাড়ে ৯টা থেকে শুরু হওয়া ম্যাচে নির্ধারিত হবে ইউক্রেন, অস্ট্রিয়ার ভাগ্য। এই গ্রুপ থেকে নেদারল্যান্ডস আগেই নক আউট রাউন্ডে উঠে গিয়েছে। ডাচরা আজ শেষ ম্যাচে খেলবে নর্থ ম্যাসেডোনিয়ার বিরুদ্ধে। আরও পড়ুন: Euro 2020 Schedule in IST, Free PDF Download: জানুন ভারতীয় সময় অনুযায়ী এবারের ইউরো কাপের ক্রীড়াসূচি, ডাউনলোড করুন ফ্রি পিডিএফ 

আজ ভারতীয় সময় সাড়ে ১২টায় ভাগ্য নির্ধারিত হবে রাশিয়া, ফিনল্যান্ডের। নক আউট রাউন্ডের লড়াই থেকে একেবারে ছিটকে যায়নি ডেনমার্কও। শেষ ম্যাচে ডেনমার্ক হারায় রাশিয়াকে আর ফিনল্যান্ড হেরে যায় বেলজিয়ামের কাছে তাহলে এখন শূন্য পয়েন্টে ড্যানিশরাও নক আউটে উঠে যেতে পারে।

গ্রুপ এ- ইতালি (৯ পয়েন্ট, গোলপার্থক্য (৭), ওয়েলশ (৪ পয়েন্ট, গোলপার্থক্য ১), সুইজারল্যান্ড (৪ পয়েন্ট, গোলাপার্থক্য (-)১), তুরস্ক (০ পয়েন্ট,, গোলপার্থক্য (-৭))। গ্রুপের সব খেলা শেষ।

ইতালির কাছে হেরেও ইউরো কাপের প্রি কোয়ার্টার ফাইনালে উঠল ওয়েলশ। অন্যদিকে, তুরস্কের বিরুদ্ধে ৩-১ গোলে হেরেও ঝুলে থাকল সুইজারল্যান্ডের বিদায়। পয়েন্ট সমান হলেও গোলপার্থক্যের বিচারে সুইসদের পিছনে ফেলে শেষ ষোলোর নক আউট রাউন্ডে উঠলেন বেলরা।

গ্রুপ বি- বেলজিয়াম (৬ পয়েন্ট, গোলপার্থক্য (৪)), রাশিয়া (৩ পয়েন্ট, গোলপার্থক্য (-২)), ফিনল্যান্ড (৩ পয়েন্ট, গোলপার্থক্য (০)), ডেনমার্ক (০ পয়েন্ট, গোলপার্থক্য (-২))

এই গ্রুপ থেকে বেলজিয়াম ইতিমধ্যেই নক আউটে উঠে গিয়েছে। এবার দ্বিতীয় স্থানে ওঠার মূল লড়াই রাশিয়া ও ফিনল্যান্ডের বিরুদ্ধে। তবে শেষ ম্যাচে ডেনমার্ক যদি রাশিয়াকে হারিয়ে দেয়, আর বেলজিয়াম হারায় ফিনল্যান্ডকে, সেক্ষেত্রে ক্রিশ্চিয়ান এরিকসনের দেশ নক আউটে উঠে যেতে পারে। আর ডেনমার্ক যদি গত দুটোর মত গ্রুপের খেলার শেষ ম্যাচেও হেরে যায়, আর রাশিয়া পয়েন্ট নষ্ট করে বেলজিয়ামের বিরুদ্ধে, তাহলে প্রথমবার ইউরোয় নেমেই নক আউটে খেলার কৃতিত্ব দেখাবে ফিনল্যান্ড।

গ্রুপ সি- নেদারল্যান্ডস (৬ পয়েন্ট), ইউক্রেন (৩ পয়েন্ট), অস্ট্রিয়া (৩ পয়েন্ট), নর্থ মেসিডোনিয়া (০ পয়েন্ট)

এই গ্রুপ থেকে নেদারল্যান্ডস শেষ ষোলোয় উঠে গিয়েছে। দ্বিতীয় স্থানে থেকে নক আউটে ওঠার লড়াইয়ে ইউক্রেন ও অস্ট্রিয়া। দুটো দলই পয়েন্ট ও গোলপার্থক্যে একই জায়গায় দাঁড়িয়ে। সোমবার রাতে গ্রুপের শেষ ম্যাচে এই দুটো দল মুখোমুখি। যে জিতবে সেই নক আউটে।

গ্রুপ ডি- চেক প্রজাতন্ত্র (৪ পয়েন্ট), ইংল্যান্ড (৪ পয়েন্ট), ক্রোয়েশিয়া (১ পয়েন্ট), স্কটল্যান্ড (১ পয়েন্ট)

এই গ্রুপ থেকে এখনও যে কোনও দল নক আউটে উঠতে পারে। গ্রুপের শেষ দুটো ম্যাচেই ফয়সালা হবে নক আউটে কারা উঠবে। মঙ্গলবার শেষ ম্যাচে ইংল্যান্ড খেলবে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে। সেই ম্যাচে ড্র হলেই চেক প্রজাতন্ত্র ও ইংল্যান্ড নক আউটে যাবে। তবে এই ম্যাচে ফয়সালা হলেই ভাগ্য খুলে যাবে গ্রুপের অন্য দুটি দলের। সেক্ষেত্রে ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড ম্যাচের জয়ী দল নক আউটে সরাসরি উঠে যেতে পারে। গোলপার্থক্যে এখন গ্রুপ শীর্ষে চেক প্রজাতন্ত্র। ইংল্যান্ডকে রুখে দিয়ে স্কটল্যান্ড এক পয়েন্টে থাকলেও অঘটনের আশায় আছে।

গ্রুপ ই- সুইডেন (৪ পয়েন্ট), স্লোভাকিয়া (৩ পয়েন্ট), স্পেন (২ পয়েন্ট), পোল্যান্ড (২ পয়েন্ট)

আগামী বুধবার শেষ ম্যাচের ওপর নির্ভর করবে অনেক কিছু। গ্রুপের শেষ ম্যাচে স্পেন খেলবে স্লোভাকিয়ার বিরুদ্ধে। আর সুইডেন খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে। স্পেন ফের পয়েন্ট খোয়ালে কার্যত বিদায় নেবে।

গ্রুপ এফ: ফ্রান্স (৪ পয়েন্ট), জার্মানি (৩ পয়েন্ট), পর্তুগাল (৩ পয়েন্ট), হাঙ্গেরি (১ পয়েন্ট)

বুধবার শেষ ম্যাচের ওপর সবটা নির্ভর করবে। গ্রুপ অফ ডেথ হিসেবে পরিচিত এই গ্রুপের হিসেব অনেকটা উল্টে গিয়েছে গতকাল ফ্রান্স-হাঙ্গেরি ম্যাচ ড্র হওয়ার পর। শেষ ম্যাচে ফ্রান্স খেলবে পর্তুগালের বিরুদ্ধে, আর জার্মানির মুখোমুখি হবে হাঙ্গেরি। যেভাবে ইউরো চলছে, তাতে এই গ্রুপ থেকে তিনটি দল প্রি কোয়ার্টার ফাইনালে উঠতে পারে। সেক্ষেত্রে জার্মানি, ফ্রান্স, পর্তুগাল-তিনটি দলই নক আউটে উঠতে পারে। নিয়ম হল ৬টা গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি শেষ ষোলো রাউন্ডে উঠবে। তার মানে ১২টা দল সরাসরি উঠল নক আউট রাউন্ডে, আর ৬টা গ্রুপের তৃতীয় স্থানাধিকারী ৪টি দল নক আউটে উঠবে। কোন দল কত পয়েন্টে শেষ করে সেটার ওপরই ঠিক হবে সেরা চার তৃতীয় স্থানাধিকারী দল। এখন পর্তুগাল হলে ৬টি গ্রুপের মধ্যে সেরা তৃতীয় স্থানে থাকা দল। তবে শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতেই হবে।

কারা নক আউটে উঠে গিয়েছে- ইতালি, ওয়েলশ, বেলজিয়াম, নেদারল্যান্ডস।

কাদের ওঠার সম্ভাবনা অনেক- চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, সুইডেন, জার্মানি।

কাদের শেষ ম্যাচ কঠিন, তবে উঠতে পারে- সুইজারল্যান্ড, ইউক্রেন, ফিনল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল।

কারা বিদায়ের মুখে- ডেনমার্ক, স্কটল্যান্ড, হাঙ্গেরি, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, অস্ট্রিয়া।

কোন দল কার্যত বিদায় নিয়েছে- নর্থ মেসিডোনিয়া।

কোন দল বিদায় নিয়েছে- তুরস্ক