Manu Bhaker (Photo Credit: @internetumpire/ X)

পার্থ প্রতিম চন্দ্র: Paris Olympics 2024: মহিলাদের কুস্তিতে রীতিকা হুডা পদক জয়ের লড়াই থেকে ছিটকে যাওয়ার পরই প্যারিস অলিম্পিকে টিম ইন্ডিয়ার অভিযান শেষ হল।  আইফেল টাওয়ারের দেশের অলিম্পিকে ভারত ১টি রুপো ও ৫টি ব্রোঞ্জ জিতল। পদক জয়ের বিষয়ে টোকিও-কে ছাপাতে পারল না প্যারিসের ভারতীয় অলিম্পিক দল। তবে অলিম্পিকের ইতিহাসে পদক জয়ের বিষয়ে দ্বিতীয় সফলতম অলিম্পিক হল এবারের প্যারিস গেমস। প্রসঙ্গত, কাল রবিবার প্যারিস অলিম্পিকের শেষ দিন। রাত সাড়ে ১২টায় হবে সমাপ্তি অনুষ্ঠান।

টোকিও-র মত প্যারিস অলিম্পিকে একটাও সোনা জিততে পারল না ভারত। ২০০৮ বেজিংয়ে-র পর ২০২০ টোকিও গেমসে সোনা জিতেছিল ভারত। কিন্তু এবার সোনাহীন থাকল বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। এই প্রথম পদক তালিকায় পাকিস্তানের থেকে পিছনে শেষ করল ভারত। টোকিও অলিম্পিকে ভারত ১টি সোনা, ২টি রুপো ও ৪টি ব্রোঞ্জ জিতেছিল। প্যারিসে আশা ছিল ভারতীয়রা অন্তত ১০টি পদক জিতবেন।

আরও পড়ুন-বড় পদের সরকারী চাকরির প্রস্তাব ফেরালেন সরবজোত সিং

এক নজরে প্যারিস অলিম্পিক

প্যারিসের সেরা

মানু ভাকের (জোড়া পদক)

প্যারিসের নায়ক

নীরজ চোপড়া (রুপো)

প্যারিসের কান্না

বিনেশ ফোগাত ফাইনালে উঠেও বাতিল

প্যারিসের আক্ষেপ

তিরন্দাজিতে দুটো ইভেন্টে প্রথমবার সেমিফাইনালে উঠেও পদক না আসা

প্যারিসের প্রাপ্তি

ভারতীয় পুরুষ হকি দলের পদক জয়

প্যারিসের হতাশা

ব্য়াডমিন্টনে টানা তিনটি অলিম্পিকে পদক জয়ের পর এবার পদকহীন থাকা।

প্য়ারিসের শূন্যতা

বক্সিং, ব্যাডমিন্টনে প্রতিভাবান, তারকা খেলোয়াড় থাকলেও পদকহীন থাকা।

প্যারিসের চুর-চার

মানু ভাকের, লক্ষ্য সেন, দীপিকা কুমারী, মীরাবাঈ চানু, অর্জুন বাবুটা, তিরন্দাজির মিক্সড টিম ইভেন্ট, স্কিটের মিক্সড টিম ইভেন্ট।

প্য়ারিসের শিক্ষা

আরও বেশী সংখ্যক ইভেন্টে যোগদান নিশ্চিত করা। ভাল মানের মনোবিদ সঙ্গে রাখা।

প্যারিস মন্তব্য

ভারতীয় খেলাধুলো দু পা এগিয়ে, এক পা পিছলো

পদক সংখ্য়া ডবল ডিজিটে নিয়ে যাওয়ার লক্ষ্যেই নেমেছিল ভারতীয় দল। কিন্তু শ্যুটিং থেকে তিরন্দাজি, ব্যাডমিন্টন থেকে ভারত্তোলন- মোট ৬টি বিভাগে একটুর জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয়ে চতুর্থ হয় ভারতীয় অ্য়াথলিটরা। শেষ পর্যন্ত এই পদক হাতছাড়া হওয়ায় প্যারিস অলিম্পিক থেকে তেমন সাফল্য এল না। যদিও এবারের প্যারিস অলিম্পিকে জোড়া পদক জিতে ইতিহাস গড়লেন শ্য়ুটার মানু ভাকের। ১০ মিটার এয়ার পিস্তলে ব্যক্তিগত ও মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ জেতেন মানু। শ্যুটিং থেকে ভারতের তৃতীয় পদকটি জেতেনে স্বপ্নিল কুশাল। পুরুষদের হকিতে টানা দুটো অলিম্পিকে ব্রোঞ্জ জয়টাও স্মরণীয় হয়ে থাকল। নিজের সেরাটা দিয়ে নীরজ চোপড়ার রুপো জেতায় সোনা হাতছাড়ার আক্ষেপ থাকলেও প্যারিসের জ্য়াভলিন থ্রো মনে রাখার মতই হল। বিনেশ ফোগাত ফাইনালে উঠেও মাত্র ১০০ গ্রাম বেশী ওজন হওয়ায় বাতিল হয়ে যাওয়ার মহাআক্ষেপের মাঝে গেমসের শেষের দিকে পুরুষদের ৫৭ কেজি ফ্রি স্টাইল কুস্তিতে ব্রোঞ্জ জেতেন কুস্তিগীর আমন শেরওয়াত।

প্যারিস অলিম্পিকে ভারতীয়রা মোট ১৬টি খেলায় অংশ নিয়েছিল। তার মধ্যে পদক এল মাত্র ৩টি থেকে (শ্য়ুটিং, হকি, কুস্তি)। টেনিস, সাঁতার, জুডোয় প্যারিসে এবার একেবারে শুরুতেই ছিটকে গিয়েছিল ভারত। উদ্বোধনী অনুষ্ঠানের পতাকা বাহক শরত কমল হতাশ করলেও মণিকা বাত্রারা দারুণ লড়াই করেন। তবে টিটি-তে পদক জেতার কাছাকাছি যেতে পারেনি ভারত। সেলিং, রোয়িংয়ে দারুণ লড়লেন ভারতীয়রা। তবে জলের লড়াইয়ের খেলা অলিম্পিক পদকের 'দিল্লি'এখনও অনেকটা দৌড়েই থাকল। ঘোড়ার খেলা ইকুয়েস্ট্রিয়নে কলকাতার ছেলে অনুশ আগরওয়াল নজর কাড়লেন। তবে ব্যক্তিগত বিভাগে ৫২ তম স্থানে থাকা অনুশ পদক জয়ের ধারেকাছে ছিলেন না। অ্যাথলেটিক্স-এর ট্রাক অ্যান্ড ফিল্ড থেকে বিক্ষিপ্ত কিছু ভাল ফল হয়েছে। কিন্তু সেই ভাল ফল থেকে পদক এবারও তেমন কাছে দেখালো না। টোকিও যদি অলিম্পিকে ভারতকে স্বপ্ন দেখায়, প্যারিস সেখানে বাস্তবে ফেরালো। ২০১৬ রিও অলিম্পিকে ভারত মাত্র দুটি পদক জিতেছিল (একটি রুপো, একটি ব্রোঞ্জ)। সেখান থেকে আট বছরে অলিম্পিকে দু পা এগিয়ে এক পা এগিয়ে গেল।

প্যারিস অলিম্পিকে ভারতের পদক জয়ীরা-

১) নীরজ চোপড়া- রুপো (অ্যাথলেটিক্স, জ্যাভলিন থ্রো)

২) মানু ভাকের- ব্রোঞ্জ (শ্যুটিং, ১০ মিটার এয়ার পিস্তল)

৩) মানু ভাকের, সার্বজোত সিং- ব্রোঞ্জ (শ্যুটিং,১০ মিটার এয়ার পিস্তল/ মিক্সড ইভেন্ট)

৪) স্বপ্নিল কুশালে- ব্রোঞ্জ (শ্যুটিং, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশন)

৫) ভারতীয় পুরুষ হকি দল- ব্রোঞ্জ

৬) আমন শেরওয়াত- ব্রোঞ্জ (কুস্তি, পুরুষদের ফ্রি-স্টাইলের ৫৭ কেজি)।