Sourav Ganguly: সৌরভ গাঙ্গুলি একের বেশি পদে থাকতে পারবেন না, BCCI-কে নির্দেশ এথিক্স অফিসারের
সৌরভ গঙ্গোপাধ্যায় (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ১৩ সেপ্টেম্বর : একের বেশি পদে থাকতে পারবেন না ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। বিসিসিআই-র (BCCI) নীতি নির্ধারক আধিকারিক ডিকে জৈন (DK Jain) এনিয়ে বোর্ডকে কড়া বার্তা দিয়েছেন ৷ তিনি পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, স্বার্থের সংঘাত নীতিকে গুরুত্ব দিতেই হবে এবং এই নিয়ম অনুসারে একের অধিক পদে আসীন থাকতে পারবেন না সৌরভ ৷ সংবাদসংস্থা IANS-র দাবি অনুযায়ী ডিকে জৈন বোর্ডকে যে মেল পাঠিয়েছেন তাতে এই বিষয়টি পরিষ্কারভাবে লেখা রয়েছে। যদিও স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে প্রাক্তন অধিনায়ককে ‘বেনিফিট অফ ডাউট’দিয়েছেন ডিকে জৈন।

বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের প্রেসিডেন্ট সৌরভ। তাঁর সঙ্গে IPL-এ দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals) দলের মেন্টর। আবার ক্রিকেট অ্যাডভাইসরি কমিটিতেও ছিলেন। এই কারণেই তাঁর বিরুদ্ধে স্বার্থের সংঘাতের অভিযোগ ওঠে। আরও পড়ুন : Rajeev Kumar: রক্ষাকবচ উঠতেই রাজীব কুমারের বাড়িতে সিবিআই, নোটিশ দিয়ে আগামীকাল হাজির হওয়ার নির্দেশ

IANS-র খবর অনুযায়ী বোর্ডকে পাঠানো ইমেলে এথিক্স অফিসার লিখেছেন, "ক্রিকেট অ্যাডভাইজ়রি কমিটিতে সৌরভের উপস্থিতি স্বার্থের সংঘাতের পরিস্থিতি তৈরি করছে। সৌরভের জবাব অবশ্য সঙ্গে সঙ্গে তাঁর পদত্যাগ হিসেবে গণ্য করা যায়। আর ২০১৯ সালের মে মাসেই IPL ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সম্পর্কচ্ছেদ হয়েছে সৌরভের। আমার মতে এখন স্বার্থের সংঘাতের বিষয়টি নিষ্পত্তি হয়েছে।" পরে এথিক্স অফিসার লিখেছেন, "আইন না জানা কোনও অজুহাত হতে পারে না। বোর্ডের ৩৮(২) ধারা অনুসারে সৌরভের তা জানানো উচিত ছিল। কিন্তু ২০১৮ সালের অগাস্ট থেকে আইন কার্যকর হয়েছে ধরে নিলে সৌরভকে 'বেনিফিট অফ ডাউট' দেওয়াই যায়। সৌরভ হয়তো বুঝতে পারেননি এই তিনটি পদে থাকা স্বার্থের সংঘাতের মধ্যে পড়ছে। আমি তাই বোর্ডকে নির্দেশ দিচ্ছি তারা যাতে স্বার্থের সংঘাত ঘটবে এমন বিষয়গুলি থেকে সৌরভের সরে আসা নিশ্চিত করে। এবং বোর্ডের ৩৮(৪) ধারা অনুসারে কোনও নির্দিষ্ট সময়ে একের বেশি পদে যেন সৌরভ না বসেন।"