BAN vs NZ 1st Test Day 3 Stumps: অধিনায়ক হয়েই টেস্টে শতক শান্তর, লিড ২০০ রান পার বাংলাদেশের
Najmul Hossain Shanto (Photo Credit: Bangladesh Cricket/ X)

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষ। আজকের দিনেও খেলায় নিজেদের অবস্থান মজবুত করেছে শান্তরা। আজ দিনের শেষ সেশনে মাত্র একটি উইকেট খুইয়েছে তারা। সেখানেও ব্যাটসম্যান মমিনুল হক (Mominul Haque) ৪০ রানে রান আউট হয়েছেন। এরপর বাংলাদেশের একটিও উইকেট তুলতে অক্ষম হয়েছে কিউইরা। বাংলাদেশের টেস্টের অধিনায়ক পদে এসে দলের দায়িত্ব সবদিক থেকেই যেন নিজের ঘাড়েই নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। আজ তিনি তাঁর টেস্ট কেরিয়ারের পঞ্চম শতক তুলে নিয়েছেন এবং এই মুহূর্তে তাঁর সঙ্গে ব্যাটিং করছেন মুশফিকর রহিম। তিনিও তাঁর অর্ধশতক থেকে মাত্র ৭ রান দুরেই আজকের দিনের খেলা শেষ করেন। যার ফলে বাংলাদেশের স্কোর আজ দিনের শেষে ৬৮ ওভারে ৩ উইকেটে ২১২ রান এবং তাঁরা এগিয়ে রয়েছে ২০৫ রানে। Sri Lanka Cricket Schedule: আগামী ২০২৪ মরসুমের সম্পূর্ণ ক্রিকেট সূচি প্রকাশ শ্রীলঙ্কা ক্রিকেটের

আজ প্রথম সেশনে ১৯ রান করার পর দ্বিতীয় সেশনের শুরুতে দ্রুত উইকেট হারায় বাংলাদেশ। প্রথমে ৪৬ বলে মাত্র ৮ রান করে রান আউট হয়ে যান মাহমুদুল হাসান জয় (Mahmudul Hasan Joy), এখানে ভূমিকা ছিল কিউই অধিনায়ক টিম সাউদির (Tim Southee)। এরপর স্পিন আক্রমণ আসতে দলের জন্য মাত্র ১ রান যোগ করে অ্যাজাজ পাটেলের (Ajaz Patel) বলে এলবিডাব্লিউ হয়ে ফিরে যান জাকির হাসান (Zakir Hasan)। দুই ওপেনার যখন ফিরে যান তখন বাংলাদেশ স্কোর ২৬ রান। এরপর এসে হাল ধরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং তাঁকে সঙ্গ দেন মমিনুল হক। দ্বিতীয় সেশনের শেষ শান্ত অর্ধশতক থেকে মাত্র ২ রান দূরে রয়েছেন এবং মমিনুল ৩৮ রানে খেলছেন। আজ বল হাতেও মমিনুল সেরা ফর্মে ছিলেন এবং কিউইদের শেষ দুই উইকেট নিয়ে দলকে বড় বিপদ থেকে উদ্ধার করেন।

আগামী ২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চক্রের প্রথম ম্যাচে বাংলাদেশ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। সিলেটে শান্তর দল প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয়ে যায়। এরপর প্রথম ইনিংসে সাউদির দল ৩১৭ রানে খেলা শেষ করে যেখানে কেন উইলিয়ামসনের শতক সবচেয়ে গুরুত্বপূর্ণ। বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড এই সফরে মোট দুটি টেস্ট ম্যাচ খেলবে এবং দ্বিতীয় টেস্ট আয়োজিত হয়েছে ঢাকার শের-এ-বাংলা স্টেডিয়ামে।