আজ, শুক্রবার থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Women’s T20 World Cup) অষ্টম আসর। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয় ২০০৯ সালে ইংল্যান্ডে। প্রথম পুরুষ আসরের দুই বছর পর এই আসরের প্রথম আসর অনুষ্ঠিত হয়। আয়োজক নিউজিল্যান্ডকে ফাইনালে পরাজিত করে উদ্বোধনী সংস্করণে বিজয়ী হয়। তবে অস্ট্রেলিয়া এই টুর্নামেন্টের প্রধান দল হিসেবে উঠে এসেছে, পরের ছয় আসরে ফাইনালে উঠেছে। ২০২০ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া পাঁচটি শিরোপা জিতেছে এই বর্তমান চ্যাম্পিয়ন।

মহিলা টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশ

টুর্নামেন্টের ফরম্যাট রাউন্ড-রবিন পর্বের পর ১০টি দল নিয়ে মোট ২৩টি ম্যাচে নকআউট পর্ব অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়োজক দক্ষিণ আফ্রিকাসহ মোট ১০টি দল নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ অংশ নেবে।

জানুন মহিলা টি-২০ বিশ্বকাপের পুরো সূচি

কেপ টাউনে গ্রুপ ১-এ আয়োজক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে শ্রীলঙ্কা। পারল এবং জিকেবেরহা হল অন্য দুটি শহরে ম্যাচ আয়োজন করা হবে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আগামী ১১ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে অভিযান শুরু করবে। আগামী ১২ ফেব্রুয়ারি গ্রুপে অনুষ্ঠিত হবে ভারত-পাকিস্তান ম্যাচ। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি কেপ টাউনে দুই গ্রুপের সেরা দুই দল খেলবে সেমিফাইনালে। আগামী ২৬ ফেব্রুয়ারি কেপটাউনের নিউল্যান্ডস ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ২০২৩ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)