World's First Lip Kiss: সাড়ে ৪ হাজার বছর আগেও ছিল চুমুর রাজত্ব! দেখুন পৃথিবীর প্রথম লিপকিসের ছবি
Photo Credits: ANI

কলকাতা: চুমু (Kiss) এখন যে কেউ আকছার যেখানে সেখানে খায়। দিল্লির মেট্রো থেকে মুম্বইয়ের প্রকাশ্য রাস্তা। কলকাতার ধর্মতলায় তলায় কয়েক বছর আগে দেওয়ালে দেওয়ালে পোস্টার সাঁটিয়ে লোকজন জোগাড় করে প্রকাশ্যে চুমু খাওয়ার আইনি স্বীকৃতি চেয়ে মিছিল করেছিলেন কিছু মানুষ। কিন্তু, জানেন কি প্রথম কবে একটি নারীর অধরের সঙ্গে মিলেছিল পুরুষের অধর? প্রথম কোথায় ও কবে খাওয়া হয়েছিল বিশ্বের প্রথম লিপকিস (World's First Lip Kiss)?

চিন্তা করবেন না, আপনার মতো আমিও জানতাম না প্রথম কবে কে কার সঙ্গে খেয়েছিল লিপকিস! কয়েকজনের কাছে, শুনেছিলাম মানুযের চুমু খাওয়ার ইতিহাস নাকি মাত্র সাড়ে তিন হাজার বছরের প্রাচীন! এর নাকি আবার প্রমাণও আছে।

তবে এবার চুমুর ইতিহাস যে আরও প্রাচীন তার প্রমাণ পেলেন গবেষকরা। সম্প্রতি তাঁদের একটি জানিয়েছেন, তাঁরা মধ্যপ্রাচ্যের (Middle East) একটি জায়গা থেকে এমন কিছু প্রমাণ পেয়েছেন যাতে দাবি করা যেতে পারে যে সাড়ে চার হাজার বছর আগে মধ্য প্রাচ্যের মানুষ লিপকিসে অভ্যস্ত ছিলেন।

এর আগে গবেষকরা কিছু তথ্যপ্রমাণের ভিত্তিতে দাবি করেছিলেন সাড়ে তিন হাজার বছর আগে দক্ষিণ এশিয়ার (South Asia) মানুষ চুমুর বিষয়ে ওয়াকিবহাল ছিলেন। তারপরই বিশ্বের অন্যান্য অঞ্চলে এর মাধুর্য্য ছড়িয়ে পড়েছিল।

কিন্তু, এবার কোপেনহেগান (Copenhagan) ও অক্সফোর্ড (Oxford) বিশ্ববিদ্যালয়ের (University) গবেষকরা জার্নাল সায়েন্সে (Journal Science) নতুন একটি প্রবন্ধ প্রকাশ করেছেন। তাতে দাবি করা হয়েছে, মেসোপটেমিয়ান সমাজ ব্যবস্থায় (Mesopotamia) সাড়ে চার হাজার বছর আগে চুমু খাওয়ার অভ্যেস কমবেশি সমস্ত মানুষেরই ছিল। আর তার প্রমাণ হিসেবে কিছু ছবিও জার্নালে প্রকাশ করেছেন তাঁরা। আর দাবি করেছেন বর্তমানে সিরিয়া (Syria) ও ইরাকে (Iraq) যে সমস্ত অঞ্চলে আইএসআইএস জঙ্গিরা তাদের মুক্তাঞ্চল বানিয়েছে সেখানে নাকিই রাজত্ব ছিল চুমুর! আরও পড়ুন: James Marape Seeks Blessings Of PM Modi: প্রকাশ্যে নরেন্দ্র মোদির পা ছুঁয়ে আর্শীবাদ চাইছেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী, দেখুন ভিডিয়ো