Ratan Tata: ‘জেনেরিক আধার’ রিটেল চেনের ৫০ শতাংশ শেয়ার কিনেছেন রতন টাটা? জানুন আসল সত্যি
রতন টাটা (Credit-PTI)

মুম্বই, ৯ মে: ‘জেনেরিক আধার’ (Generic Aadhar) রিটেল চেনে লগ্নি করেছেন শিল্পপতি রতন টাটা (Ratan Tata)। তিনি ওই সংস্থার ৫০ শতাংশ শেয়ার কিনেছেন। গতকাল বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়। যদিও সেই খবরের সত্যতা নেই বলে খোদ নিজেই জানালেন রতন টাটা। টাটা গ্রুপের চেয়ারম্যান এমিরেটস স্পষ্ট করে বলেছেন যে তিনি মুম্বইয়ের বাসিন্দা ১৮ বছরের অর্জুন দেশপাণ্ডের (Arjun Deshpande) রিটেল চেন 'জেনেরিক আধারের' ৫০ শতাংশ শেয়ার কিনেছেন না। তবে টাটা গ্রুপের চেয়ারম্যান অর্জুন দেশপাণ্ডের উদ্যোগের প্রশংসা করেছেন।

গতরাতে রতন টাটা একটু টুইট করেন। তাতে তিনি লেখেন, "আমি এই উদ্যোগকে সমর্থন করতে পেরে খুশি, খুব সামান্য পরিমাণে বিনিয়োগ করা হয়েছে। আমি এই কম্পানির ৫০% শেয়ার কিনিনি।" আরও পড়ুন: Fact Check: ভারতের অর্থনীতিতে করোনার প্রভাব নিয়ে অনুপ্রেরণামূলক বার্তা দিয়েছেন রতন টাটা, সত্যিই কি তাই?

অর্জুন দেশপাণ্ডের রিটেল চেন 'জেনেরিক আধার' সরাসরি প্রস্তুতকারীদের কাছ থেকে কাঁচামাল সংগ্রহ করে। ওষুধ তৈরি করে তা পাঠানো হয় রিটেলার বা খুচরো বিক্রেতাদের কাছে। ফলে মধ্যসত্ত্বভোগীরা না থাকায় খুব সহজেই ওষুধ পৌঁছে যাবে সাধারণ মানুষের হাতে। আপাতত শুধু মধুমেহ ও উচ্চ রক্তচাপের ওষুধ নিয়ে কাজ করছে অর্জুনের সংস্থা জেনেরিক আধার। 'জেনেরিক আধারের'এখন বার্ষিক আয় ৬ কোটি টাকা। বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুসারে, রতন টাটা ব্যক্তিগত পর্যায়ে এই সংস্থায় বিনিয়োগ করেছেন। এতে টাটা গ্রুপের কোনও যোগ নেই। মুম্বই, পুনে, বেঙ্গালুরু এবং ওড়িশার অন্তত ৩০ জন খুচরা বিক্রেতা অর্জুনের স্টার্টআপের সঙ্গে যুক্ত।