Fact Check: ভাঁড়ে মা ভবানী দশা, কর্মীদের বেতন দেবে না রেল? জানুন আসল সত্যি
(Photo Credits: Twitter, @PIBfactCheck)

নতুন দিল্লি, ২৩ অগাস্ট: রেলের ভাঁডারে টাকা নেই। তাই ২০২০-২০২১ অর্থবছরে কর্মীদের বেতন (salaries) দেবে না ভারতীয় রেল (Indian Railways)। গত কয়েকদিন ধরে সোশাল মিডিয়ায় এই খবর শেয়ার হচ্ছে। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ সহ অন্য সোশাল মিডিয়াতে এই পোস্টটি হামেশাই শেয়ার হচ্ছে। রেল ও রেলের কর্মীদের ট্যাগ করে শেয়ার করা হচ্ছে।

যদিও আজ পিআইবি-র (PIB) তরফে এক টুইটবার্তায় জানিয়ে দেওয়া হয়েছে খবরটি সম্পূর্ণ ভুয়ো। সাধারণ মানুষকে বিভ্রান্ত করতেই এই পোস্ট করা হয়েছে। পিআইবি-র তরফে বলা হয়েছে, রেল এই ধরনের কোনও পদক্ষেপের বিষয়ে চিন্তাভাবনা করছে না। টুইটে লেখা হয়েছে, "সম্পূর্ণ মিথ্যা দাবি। এই জাতীয় কোনও পদক্ষেপ নিয়ে আলোচনা বা চিন্তা-ভাবনা করা হচ্ছে না।" আরও পড়ুন: Fact Check: কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের উদ্যোগ, ট্রেনে মোদি সরকারের সাফল্যের গান গাইবে ভিক্ষুকরা?

করোনাভাইরাস সংক্রমণ, আর্থিক মন্দা, প্রাকৃতিক দুর্যোগ যতই বড় আকার নিচ্ছে ততই বাড়ছে ভুয়ো খবরের রমরমা (Fake News)। আর সেই সব ভুয়ো খবর ছড়াচ্ছে সোশাল মিডিয়ার মাধ্যমে। এই ধরনের মহামারী ও সঙ্কেটের সময় কিছু লোক সোশাল মিডিয়ায় ভুয়ো বার্তা ছড়িয়ে দিচ্ছেন, আর সেই সব বার্তা যাচাই না করে শেয়ার হচ্ছে।