Fact Check: কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের উদ্যোগ, ট্রেনে মোদি সরকারের সাফল্যের গান গাইবে ভিক্ষুকরা?
ভুয়ো খবর (Photo Credits: Twitter, @PIBFactCheck)

নতুন দিল্লি, ১৭ আগস্ট: ট্রেনে মোদি সরকারের জয়গান গাইবে ভিক্ষুকরা। এজন্য কেন্দ্র সরকার ৩ হাজার ভিক্ষুককে নির্বাচিত করেছে। যারা বিভিন্ন ট্রেনে উঠে যাত্রীদের সামনে মোদি সরকারের সাফল্যের জয়গান গাইবে। ইতিমধ্যেই এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। জানা যাচ্ছে, একটি সংবাদ পত্রের সম্পাদকীয়র পাতায় খবরটি প্রকাশিত হয়। খবরটির সত্যতা নিয়ে রীতিমতো জল্পনা শুরু হয়েছে। ওই প্রতিবেদনেই লেখা আছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ৩ হাজার ভিক্ষুককে ট্রেনে মোদি সরকারের জয়গান গাওয়ার জন্য নির্বাচন করেছে। এই ভাইরাল খবর দেখেই সত্যতা যাচাই শুরু করে পিআইবি। তাতেই জানা যায়, প্রতিবেদনটি ভুয়ো। আরও পড়ুন-COVID-19 Cases In India: সোমবার ভারতে করোনার বলি ৫০ হাজার ছাড়ালো, মোট আক্রান্ত ২৬,৪৭,৬৬৪

পিআইবি-র টুইট

এরপর এক বিবৃতিতে পিআইবি জানায়, এই খবর ভুয়ো। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এমন কোনও উদ্যোগ নেওয়াই হয়নি। সরকারি তরফে তাই জানানো হচ্ছে, এমন ভুয়ো খবরে ভরসা করবেন না। কোনও চাঞ্চল্যকর তথ্য সামনে এলে যাচাই না করে বিশ্বাস করবেন না। কয়েকদিন আগেই খবর এসেছিল, রাম মন্দির তৈরির জন্য বিরাট অংকের টাকা যোগী আদিত্যনাথকে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই খবর ভাইরাল হয়। পরে পিআইবি জানায় ভুয়ো তথ্যে ছেয়েঠে সোশ্যাল মিডিয়া প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে এমন কোনও চিঠি প্রকাশিত হয়নি।

মহামারী করোনাভাইরাসের গ্রাসে গোটা দেশ লড়ছে। এই সময়েই একের পর এক ভুয়ো খবর ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায় তাই লেটেস্টলির পাঠকদের কাছে অনুরোধ, যাচাই না করে কোনও খবরে ভরসা রাখবেন না। লেটেস্টলি মিডিয়া পড়ুন, সরকারি ওয়েব সাইটের উপরে নজর রাখুন। হোয়াটসঅ্যাপ, ফেসবুকের খবরে প্রভাবিত হবেন না।