Google Doodle: 'বৈচিত্রের মধ্যে ঐক্য', আকর্ষণীয় ডুডলে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন গুগলের

ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করল গুগুল। এর জন্য তারা বিশেষ ডুডল বানিয়েছে। যা দেশের বিভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরেছে। ডুডলের শিল্পকর্মে ভারতের প্রাচীনতম নৃত্যশৈলী ভরতনাট্যম, বিহু, ভাঙ্গরা থেকে শুরু করে ছৌ, কথাকলি রয়েছে। শিল্পকর্মটিতে মোট ৬ জন শাস্ত্রীয় এবং লোক নৃত্যশিল্পীকে দেখা যাচ্ছে। সবাই একই মঞ্চে নৃত্য পরিবেশন করছেন। পটভূমিতে রয়েছে নীল আকাশে ঘুড়ি উড়ছে।

ডুডলের শিল্পকর্মটি বানিয়েছেন কলকাতার শিল্পী সায়ন মুখোপাধ্যায়। তিনি বলেন, “যেহেতু ভারত এত বৈচিত্র্যময় জনসংখ্যার একটি বিশাল দেশ, তাই কেবলমাত্র একটি জিনিস যা আমাদের সকলকে একত্রিত করে তা হল বৈচিত্র্যে আমাদের ঐক্য। আমি ডুডলে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি।” আরও পড়ুন: Independence Day 2021 Live Updates: ২১ শতকে ভারতকে স্বপ্নপূরণ থেকে কেউ রুখতে পারবে না: প্রধানমন্ত্রী

গুগল এক বিবৃতিতে বলেছে, "১৯৪৭ সালের এই দিনে মধ্যরাতে ভারতের স্বাধীনতার জন্য কয়েক দশক ধরে চলা আন্দোলনের সমাপ্তি ঘটেছিল। কারণ, দেশ একটি সার্বভৌম প্রজাতন্ত্রে পরিণত হয়েছিল। কলকাতার অতিথি শিল্পী সায়ন মুখোপাধ্যায় দ্বারা চিত্রিত এই ডুডল ভারতের স্বাধীনতা দিবস ও ঐতিহাসিক অগ্রগতিতে গড়ে ওঠা সাংস্কৃতিক ঐতিহ্যকে উদযাপন করছে।" ভারতের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা করে গুগল লিখেছে যে উপমহাদেশের ২৯টি রাজ্যের ভারতীয়রা তাঁদের স্বাধীনতা ও বহু সংস্কৃতির চেতনাকে নৃত্য পরিবেশনের মাধ্যমে প্রকাশ করেন। যা আঞ্চলিক সংস্কৃতির উপর নির্ভর করে ভিন্ন।