Ganga River Flows Clear As Crystal At Rishikesh: ঋষিকেশে ঝকঝকে গঙ্গার জল, মুগ্ধ করবে নির্মলতা
ঋষিকেশে ঝকঝকে গঙ্গার জল (Photo Credits: Video Screengrab/ @susantananda3/ Twitter)

লকডাউনে কল-কারখানা বন্ধ, মানুষ আটকে ঘরে। বন্ধ যান চলাচলও। আর সেই কারণে কমেছে দূষণ। প্রকৃতি ধীরে ধীরে ফিরে পাচ্ছে তার আসল চেহারা। প্রকৃতি নিঃসন্দেহে ক্ষত নিরাময়ের জন্য সবচেয়ে উপযুক্ত সময় পাচ্ছে। পশুরা জঙ্গল থেকে বেরিয়ে আসছে। ইন্টারনেটে এখন একটি ভিডিয়ো প্রকাশ পেয়েছে। সেই ভিডিয়োতে উত্তরাখণ্ডের শহর ঋষিকেশে (Rishikesh) গঙ্গা নদীর (Ganga River) ভিডিয়ো রয়েছে। শিল্প দূষণ না থাকায় এবং ঘাটে পর্যটকদের ভিড় না থাকায় গঙ্গা নদী বিশুদ্ধতার এক উল্লেখযোগ্য স্তরে পৌঁছেছে। ভিডিয়োটিতে লছমন ঝোলা (Lakshman Jhula) কাছে প্রবাহিত গঙ্গা নদীর পরিষ্কার (Clean) জল দেখানো হয়েছে। যার নির্মলতা থেকে চোখ ফেরানো যাবে না, যার স্বচ্ছতা আপনাকে মুগ্ধ করবেই।

হরিদ্বার-হৃষিকেশের গঙ্গার জল এত পরিষ্কার কোনওদিন দেখেননি বলে জানিয়েছেন পরিবেশবিদরা। তাদের বক্তব্য, ২০০০ সালে উত্তরাখণ্ড তৈরির এত বছর পর গঙ্গার জল এত পরিষ্কার হয়েছে যে তা পান করাও যাবে। বিভিন্ন কলকারখানা থেকে দূষিত পদার্থ জলে মেশা বন্ধ হয়েই পুরনো চেহারা ফিরে পেয়েছে হরিদ্বার-ঋষিকেশের গঙ্গা। আরও পড়ুন: Coronavirus Lockdown: লকডাউনে ঘরবন্দী, গেঞ্জি পরে হাইকোর্টের শুনানিতে হাজির আইনজীবী!

উত্তরাখণ্ড দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জানিয়েছে, আগের চেয়ে হরিদ্বার ও হৃষিকেশের গঙ্গা অন্তত ৫০০ শতাংশ পরিষ্কার হয়েছে বলে জানিয়েছেন তিনি। লকডাউনে পর্যটক-শূন্য হরিদ্বারে ও হৃষিকেশে বিভিন্ন হোটেল ও লজ থেকে বর্জ্য পদার্থ গঙ্গায় মেশা আপাতত বন্ধ রয়েছে। সেই কারণেও দূষণ-মুক্তি ঘটেছে গঙ্গার।