Coronavirus Lockdown: লকডাউনে ঘরবন্দী, গেঞ্জি পরে হাইকোর্টের শুনানিতে হাজির আইনজীবী!
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

এটি আমাদের সবার জন্যই কঠিন সময় যাচ্ছে। কারণ সবাইকে ঘরবন্দী হয়েই কাজ করতে হচ্ছে। বাড়িই হয়ে উঠেছে কাজের জায়গা। তবে এক্ষেত্রে আমাদের কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত। বিশেষ করে ভিডিয়ো কনফারেন্সের (Video Conference) সময় পেশাদারি মনোভাব দেখানো উচিত, যতই বাড়িতে থাকি না কেন। তবে ওয়ার্ক ফর্ম হোম যবে থেকে শুরু হয়েছে তবে থেকেই বেশ কয়েকটি ঘটনা সামনে এসেছে, সেটা অনেক সময় হাসিরও। এরকমই হাসির ঘটনা ঘটেছে রাজস্থান হাইকোর্টের (Rajasthan High Court) শুনানি চলাকালীন। শুনানির জন্য ভিডিও কনফারেন্সে এক আইনজীবী স্যান্ডো গেঞ্জি (Undershirt) পরে উপস্থিত হন বলে জানা গেছে। আর আইনজীবীকে এই অবস্থায় দেখে হাইকোর্টের বিচারপতি স্বাভাবিকভাবেই বিরক্তি প্রকাশ করেন।

আইনজীবী অনুপযুক্ত পোশাক পরেছিলেন বলে রাজস্থানের হাইকোর্টের বিচারপতি সঞ্জীব প্রকাশ শর্মা (Justice Sanjeev Prakash Sharma) শুনানি স্থগিত করে দেন। একটি বিস্তারিত বিজ্ঞপ্তিতে বিচারপতি এসপি শর্মা নির্দেশ দিয়েছেন যে সমস্ত আইনজীবীকে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানির সময় সঠিক পোশাক পরতে হবে। আরও পড়ুন: Coronavirus Lockdown: লকডাউন ভেঙে রাস্তায়, শাস্তি হিসেবে ৩ যুবককে করোনা আক্রান্তর সঙ্গে অ্যাম্বুলেন্সে ভরে দিল পুলিশ; দেখুন ভিডিয়ো

নির্দেশে বিচারপতি শর্মা লিখেছেন, “আবেদনকারীর হয়ে লড়া আইনজীবীকে গেঞ্জি পরা অবস্থায় দেখা গেছে। এই আদালত ইতিমধ্যেই পর্যবেক্ষণ করেছে যে এই মহামারী চলাকালীন যেখানে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালিত হচ্ছে, সেখানে আইনজীবীদের যথাযথ ইউনিফর্মে উপস্থিত থাকতে হবে। ভিডিয়ো কনফারেন্সিংয়ের জন্য আদালতের একটি শিষ্টাচার বজায় রাখা প্রয়োজন। অ্যাডভোকেটস অ্যাক্ট আইনজীবীদের মামলা লড়ার জন্য ইউনিফর্ম পরিধান করার বিধান দিয়েছে।"