World Earth Day 2024: আজ 'বিশ্ব পৃথিবী দিবস', জেনে নিন ২০২৪ সালে কোন থিমের উপর পালিত হচ্ছে 'বিশ্ব পৃথিবী দিবস'...

প্রতি বছর ২২ এপ্রিল পালিত হয় বিশ্ব পৃথিবী দিবস। এই পৃথিবী মানুষের পাশাপাশি কোটি কোটি প্রাণী ও উদ্ভিদের, কিন্তু শুধুমাত্র মানুষ তার চাহিদা পূরণ করার জন্য বিভিন্ন ভাবে পৃথিবীর ক্ষতি করে চলেছে। যার কারণে পৃথিবীতে ক্রমাগত বেড়েই চলেছে জলবায়ু পরিবর্তন, বন্যা, খরা, বিভিন্ন ধরনের দূষণ, বৈশ্বিক উষ্ণায়নের মতো নানা সমস্যা। বর্তমানেও যদি এই সব বিষয়ে সতর্ক হয়ে সমাধানের ব্যবস্থা না নেওয়া হয় তাহলে ভবিষ্যতে আরও অনেক বড়ো বড়ো বিপদের সন্মুখীন হতে পৃথিবীবাসীকে। মানুষের ভুলের শাস্তি পেতে হবে কোটি কোটি প্রাণীকেও।

১৯৬৯ সালে ইউনেস্কোর সম্মেলনে প্রথম পৃথিবী দিবস পালন করার প্রস্তাব রেখেছিলেন শান্তিকর্মী জন ম্যাককনেল। পৃথিবী দিবস প্রথম পালিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৭০ সালের ২২ এপ্রিল। সাধারণত পৃথিবীকে সম্মান জানানো ছিল এই দিনটি পালন করার উদ্দেশ্য। ১৯৯০ সালে বিশ্বব্যাপী এই দিনটি পালন করার প্রস্তাব রেখেছিলেন ডেনিস হেইস। ২০১৬ সালে জলবায়ু সুরক্ষার জন্য উৎসর্গ করা হয় এই পৃথিবী দিবস। প্রতি বছর ২২ এপ্রিল বিশ্ব পৃথিবী দিবস পালন করার মূল উদ্দেশ্য হল পৃথিবীর গুরুত্ব সম্পর্কে মানুষকে সচেতন করা, পরিবেশ সংরক্ষণ এবং তার উন্নতি করা। বর্তমানে ১৯০টি দেশে ২০ হাজার জন পৃথিবী দিবসের প্রধান উদ্দেশ্যগুলির সঙ্গে সরাসরি যুক্ত।

প্রতি বছর একটি থিমের উপর পালিত হয় বিশ্ব পৃথিবী দিবস। যেমন ২০২৩ সালের থিম ছিল "Invest In Our Planet"। ২০২৪ সালের বিশ্ব পৃথিবী দিবস পালন করার থিম হল - 'Planet vs Plastic'। এই থিমের উদ্দেশ্য হল একক ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে বিকল্পগুলির উপর জোর দেওয়া। পৃথিবী দিবসে দূষণ ও তার ক্ষতিকর দিক, বন কেটে দেওয়ার মতো পরিবেশগত সমস্যা নিয়ে আলোচনা করতে একত্রিত হয় লক্ষ লক্ষ মানুষ। পৃথিবী দিবস উপলক্ষ্যে, বিশ্বজুড়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মানুষকে পরিবেশের কারণে তৈরি হওয়া বিপদ সম্পর্কে জানানোর পাশাপাশি পৃথিবীকে বাঁচানোর জন্য সচেতন করা হয়।