Shaban Mubarak 2024 Image Quotes: পবিত্র শাবান মাসের আনন্দে মেতে উঠুন, প্রিয়জনের সঙ্গে ভাগ করুণ এই শুভেচ্ছাবার্তা

হিজরি বর্ষ পরিক্রমায় পবিত্র মাহে শাবান হচ্ছে ৮ম মাস। শাবান মাস অত্যন্ত ফজিলত ও তাৎপর্যপূর্ণ একটি মাস যা পবিত্র মাহে রমজানের অগ্রবর্তী মাস হিসেবে বিবেচিত।আরবিতে শাবান মাসের পূর্ণ নাম হচ্ছে আশ শাবানুল মুআজজম। বিপরীতমুখি দুটি বৈশিষ্ট্য এর মাঝে বিদ্যমান। এ যেন একই সাথে দুটি রূপ। মনে রাখতে হবে, শাখা দুটি হলেও একই কাণ্ড মূলে মিলিত। শাবানের অন্য অর্থ হলো মধ্যবর্তী সুস্পষ্ট। যেহেতু রজব ও রমজানের মধ্যবর্তী। তাই এই মহান মাসকে শাবান মাস হিসাবে নাম দেওয়া হয়েছে।

আরবি বারটি মাসের মধ্যে শাবান মাসের গুরুত্ব ও তাৎপর্য অত্যন্ত ব্যাপক ও সুদূরপ্রসারী। রজব মাসের তাৎপর্য ছিলো মিরাজ ও হিজরতের পরবর্তী নির্দেশনা। আর এই হিজরতের প্রায় ১৮ মাস পরই মহিমান্বিত শাবান মাসেই সৌদি আরবের ‘কিবলাতাইন মসজিদে’ নামাজরত অবস্থায় জেরুজালেমে অবস্থিত বাইতুল মোকাদ্দাস হতে কেবলা পরিবর্তন করে কাবা শরিফকে (বায়তুল্লাহ) কিবলা নির্ধারণের নির্দেশ জারি হয়।

মহান আল্লাহ বলেন ‘‘আকাশের দিকে তোমার বারবার তাকানোকে আমি অবশ্যই লক্ষ্য করেছি। সুতরাং তোমাকে অবশ্যই এমন কিবলার দিকে ফিরাইয়া দিতেছি যা তুমি পছন্দ কর। অতএব তুমি মসজিদুল হারামের (কাবাঘর) দিকে মুখ ফিরাও। তোমরা যেখানেই থাকো না কেন উহার দিকে মুখ ফিরাও” (সুরা বাকারা- ১৪৪)

পবিত্র এই সময়ে রইল শাবান মাসের শুভেচ্ছা বার্তা-