Nail Biting Side Effects: নখ কামড়ানোর বদ অভ্যাস হতে পারে বিপজ্জনক, জেনে নিন এই বদ অভ্যাসের জন্য কী কী ক্ষতি হতে পারে...
Credits: Needpix

অসংখ্য বদ অভ্যাসের মধ্যে একটি হল নখ কামড়ানো। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণ হতে পারে নখ কামড়ানো। এই বদ অভ্যাস স্বাস্থ্যের অনেক ক্ষতি করে। নখ কামড়ানোর অভ্যাস মারাত্মক অসুস্থ করে তুলতে পারে। একটি গবেষণায় জানা গিয়েছে, গোটা বিশ্বের প্রায় ৩০ শতাংশ মানুষের নখ কামড়ানোর বদ অভ্যাস রয়েছে। দাঁত দিয়ে নখ কামড়ানোর সময় নখে জমে থাকা ব্যাকটেরিয়া মুখের মাধ্যমে প্রবেশ করে শরীরে। যার ফলে প্যারোনিচিয়া নামক এক ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে।

প্যারোনিচিয়া সংক্রমণের ফলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। এছাড়া এই সংক্রমণের ফলে নখে পুঁজ হয়ে ফুলে যায়। যার চিকিৎসা সময়মতো না হলে জ্বর ও গোটা শরীরে ব্যথার মতো সমস্যা হতে পারে। নখ কামড়ানোর ফলে নখে জমে থাকা ছত্রাক মুখের মাধ্যমে শরীরের পৌঁছে ছত্রাক সংক্রমণও হতে পারে, যা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। সারাদিনে বারবার নখ কামড়ানোর অভ্যাস নখের স্বাভাবিক বৃদ্ধি বন্ধ করে দিতে পারে। নখ কামড়ানোর ফলে দুর্বল হয়ে যেতে পারে দাঁত, যার ফলে দাঁতে ব্যথা হওয়ার পাশাপাশি মাড়ি থেকে রক্তপাত হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।

নখ কামড়ানোর মতো বদ অভ্যাস ত্যাগ করা কঠিন, তবে অসম্ভব নয়। নখ কামড়ানোর বদ অভ্যাস ত্যাগ করার জন্য মাউথ গার্ডের সাহায্য নেওয়া যেতে পারে। অতিরিক্ত মানসিক চাপের কারণে অনেকে নখ কামড়ায়, তাই তারা মানসিক চাপ দূর করার চেষ্টা করলে এই বদ অভ্যাস থেকে মুক্তি পেতে পারে। নখে নিমের রস লাগিয়ে রাখা যেতে পারে, এর ফলে মুখে নখ দিলেই তেতো অনুভব হবে। বারবার এমন হলে ধীরে ধীরে এই বদ অভ্যাস থেকে মুক্তি পাওয়ার সম্ভবনা বেড়ে যাবে।