Sunburn : সানবার্নের সমস্যায় নাজেহাল? দেখে নিন প্রতিকার

কলকাতা:  গ্রীষ্মের তীব্র দাবদাহ আমাদের শরীরের উপর যেমন প্রভাব ফেলছে, তেমনই সূর্যের ক্ষতিকারক ইউভি (UV) এবং আইআর (IR) রশ্মি ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে। সানবার্নের (Sunburn) সমস্যায় মারাত্মক আকারে দেখা দেয়। অত্যধিক রোদে থাকার ফলে শরীরের খোলা অংশ রোদের তাপে পুড়ে কালো হয়ে যায়। সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে কীভাবে বাঁচাবেন ত্বককে? বিশেষজ্ঞরা বলছেন যে, বাইরে বেরনোর সময়ে সবসময় সানস্ক্রিন ব্যবহার করার কথা এবং অবশ্যই ছাতা ব্যবহার করার কথা। তারপরও রোদে ত্বক কালো হয়ে যাচ্ছে। সানবার্নের কালো দাগ দূর করার কিছু প্রাকিতিক ঘরোয়া উপায় দেখে নেওয়া যাক।

একটি পরিষ্কার কাপড় নিন তারপর সেটাকে ঠাণ্ডা জলে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এবার ওই কাপড় থেকে অতিরিক্ত জল ঝেড়ে ফেলুন। যে স্থানগুলিতে সানবার্ন হয়েছে সেখানে আলতো আলতো করে কাপড়ের টুকরোটি ঘষুন।

দইতে প্রচুর পরিমাণে প্রাকৃতিক উপকারী উপাদান রয়েছে। যা ত্বকের জন্যখুবই উপকারী। সানবার্নের সমস্যা দূর করতেও দইয়ের জুড়ি মেলা ভার। একটা পাত্রে প্রথমে ৪ থেকে ৫ চামচ দই নিয়ে নিন। এবার তাতে ১ চামচ চিনি মিশিয়ে রোদে পোড়া ত্বকে ভালো করে লাগিয়ে দিন। এবার দই শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত দই এবং চিনির মিশ্রন ত্বকে ব্যবহার করলে সানবার্নের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

দুধ সানবার্নের জন্য দুর্দান্ত প্রতিকার। দুধে ল্যাকটিক অ্যাসিড থাকায় এটি রোঁদে পোড়া কালো দাগ দূর করতে বিশেষভাবে সাহায্য করে। ঠাণ্ডা দুধ রোঁদে পোড়া স্থানে কয়েকদিন লাগিয়ে নিলেই  কালো দাগ দূর হয়ে যাবে।

ত্বকের জন্য দারুণ উপকার শশা। শশা পাতলা পাতলা টুকরো করে কেটে নিতে হবে। এবার সেই টুকরো ত্বকের কালো হয়ে যাওয়া জায়গায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।