Summer Heat Wave: প্রচণ্ড গ্রীষ্মের তাপপ্রবাহ থেকে বাঁচতে কী কী করবেন? জানাচ্ছে স্বাস্থ্য মন্ত্রক
Summer Heat Wave (Photo Credits: Pixabay)

দোরগোড়ায় গ্রীষ্ম (Summer)। বসন্তের মনোরম আমেজে শেষ লগ্নে। গ্রীষ্মের তপ্ত গরমে নাজেহাল অবস্থা হয়ে ওঠতে চলছে দেশবাসী। ইতিমধ্যেই ভারতের বেশ কিছু জায়গার তাপমাত্রা শিখরে পৌঁছেছে। ভারত উপমহাদেশে গত বছর মার্চের গরম রেকর্ড মাত্রা ছাড়িয়েছিল। গত এক শতাব্দীতে এমন গরম আগে কখনও পড়েনি। ভারত এবং পাকিস্তানে গ্রীষ্মের তাপপ্রবাহের (Summer Heat Wave) ফলে কমপক্ষে ৯০ জনের মৃত্যু হয়েছিল।

তাই এই বছর গ্রীষ্মকাল (Summer) আসার আগেই দেশবাসীকে গ্রীষ্মের তাপপ্রবাহ  থেকে সতর্ক করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। গ্রীষ্মের তাপ প্রবাহ (Summer Heat Wave ) থেকে কীভাবে মোকাবিলা করতে হবে সে সম্পর্কে জনস্বাস্থ্য পরামর্শ দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক (Union Ministry of Health and Family Welfare)।

স্বাস্থ্য উপদেষ্টা অনুসারে,

১) গ্রীষ্মকালে সারাদিন হাইড্রেটেড থাকতে হবে। প্রয়োজনে ওরাল রিহাইড্রেশল সলিউশন বা ওআরএস (ORS) খেতে বলা হচ্ছে।

২) উচ্চ জলের উপাদান সমৃদ্ধ মৌসুমি ফল খেতে হবে বেশি করে। যাতে শরীরে জলের ঘাটটি পূরণ হয়।

৩) বাড়িতে নানা রকম শিতল পানীয় যেমন লস্যি, লেমোনেড এছাড়াও ফলের জুস বানিয়ে খেতে হবে।

৪) গরমে ভারি পোশাককে একেবারেই ‘না’ করতে হবে। সুতির ঢিলেঢালা পোশাক পরতে হবে। সরাসরি সূর্যের তাপ যেতে মাথায় না লাগে তার জন্যে রাস্তায় বেরোলে ছাতা কিংবা টুপির ব্যবহার আবশ্যিক।

৫) শিশু, বয়স্ক ব্যক্তি, গর্ভবতী মহিলা কিংবা যারা কোন অসুস্থতায় ভুগছেন তাঁদের অতিরিক্ত গরমে হিট স্ট্রোক কিংবা তাপ সংক্রান্ত অন্যান্য অসুস্থতা গুলো এড়াতে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে।

৬) দুপুরে কড়া রোদের মধ্যে কোন রকম কঠিন পরিশ্রমের কাজের জন্যে বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শই দিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক।