কৃষ্ণ জন্মাষ্টমী একটি প্রধান হিন্দু উৎসব, যা ভগবান বিষ্ণুর অষ্টম অবতার ভগবান কৃষ্ণের জন্মদিন উপলক্ষে পালন করা হয়। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমীর দিন পালন করা হয় জন্মাষ্টমী। সাধারণত আগস্ট মাসের শেষ দিক থেকে সেপ্টেম্বরের প্রথম দিকে পড়ে এই দিন। জন্মাষ্টমীতে নিয়ম মেনে পুজো করা হয় ভগবান শ্রীকৃষ্ণের। ২০২৪ সালে জন্মাষ্টমী পালন হবে ২৬ আগস্ট, সোমবার। এই দিনে উপবাস, ভক্তিমূলক গান, নাচ এবং কৃষ্ণের জীবনের নাটকীয় পুনর্বিন্যাস করা হয়। মন্দির ও বাড়ি সুন্দর করে সাজানো হয় এই দিন। জন্মাষ্টমী উপলক্ষে ভগবান শ্রীকৃষ্ণকে ভোগ হিসেবে দেওয়া হয় সুস্বাদু মিষ্টি এবং খাবার। রসগোল্লা থেকে লাড্ডু, ঘরে বসেই তৈরি করুন শ্রী কৃষ্ণকে নিবেদনের জন্য এই ৩টি মিষ্টি।

রসগোল্লা

রসগোল্লা হল নরম, স্পঞ্জি বল, যা পনির দিয়ে তৈরি করে হালকা চিনির রসে ভিজিয়ে রাখা হয়। রসগোল্লা তার ভিন্ন স্বাদের কারণে সকলের প্রিয়। দুধ এবং দুগ্ধজাত দ্রব্যের প্রতি কৃষ্ণের ভালোবাসার কারণে জন্মাষ্টমীতে রসগোল্লা খুবই ভালো।

পায়েস বা ক্ষির 

পায়েস বা ক্ষির হল দুধ, চিনি এবং এলাচ দিয়ে তৈরি একটি ক্রিমি চালের পুডিং। বাদাম এবং শুকনো ফল দিয়ে সাজানো হয় পায়েস বা ক্ষির। ঐতিহ্যগতভাবে জন্মাষ্টমী সহ বিভিন্ন হিন্দু উৎসবের জন্য মিষ্টি হিসেবে প্রস্তুত করা হয় পায়েস বা ক্ষির।

লাড্ডু

লাড্ডু হল বিভিন্ন উপাদান দিয়ে তৈরি গোল মিষ্টি। এই মিষ্টি তৈরি করার জন্য ব্যবহার করা হয় বেসন, সুজি, মুগ ডাল। ঘি-তে বেসন ভেজে চিনি ও এলাচের সঙ্গে মিশিয়ে তৈরি করা হয় লাড্ডু। জন্মাষ্টমীর জন্য বেসন আটার লাড্ডু একটি জনপ্রিয় মিষ্টি।