Google Doodle Celebrating Leap Year Day 2020: লিপ ইয়ার 2020 উদযাপনে গুগল ডুডল, জানুন এর বিস্তারিত ইতিহাস
লিপ ইয়ার 2020 (Picture Credits: Google)

নতুন দিল্লি, ২৯ ফেব্রুয়ারি: এবছর ২০২০ তে ফেব্রুয়ারি মাস লিপ ইয়ার (Leap Year Day 2020) । চারবছর পর পর আসে এই অভিনব দিন। ২৯ ফেব্রুয়ারি লিপ ইয়ারের দিনটিকে উদযাপন করছে গুগল ডুডল। ৩৬৫ দিনের বদলে এ বছরের ক্যালেন্ডারে রয়েছে ৩৬৬ দিন। এই অতিরিক্ত দিনকেই আমরা '‌লিপ ডে’‌ (Leap Day) বলি। সূর্যের চারপাশে পৃথিবী পুরো প্রদক্ষিণ করার জন্যই এই লিপ–ইয়ার হয়।

শেষ লিপ ইয়ার হয়েছিল ২০১৬ সালে। তারপরই ২০২০। সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণের সত্যিকারের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল বজায় রাখার জন্যই লিপ ইয়ারের আর্বিভাব। কিন্তু লিপ ইয়ারের সময় ফেব্রুয়ারি মাসকে একদিন বাড়িয়ে ২৯ দিন বানানো হয়। পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে প্রায় ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। কিন্তু আমরা যদি ৩৬৫ দিনে বছর ধরি চার বছর পর দেখা যাবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করার জন্য প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে এবং সেই বছরকে লিপ ইয়ার বলা হয়। আরও পড়ুন, শাহরুখ খানের মীর ফাউন্ডেশন থেকে বিয়ে হল অ্যাসিড আক্রান্ত বঙ্গ তনয়া সঞ্চয়িতার

৪৬ খ্রীস্টপূর্বাব্দে লিপ ইয়ারের হিসেব প্রথম এনেছিলেন জুলিয়াস সিজার নিযুক্ত পণ্ডিতরা, যা আরও নিখুঁত করা হয় ১২ খ্রিস্টাব্দ থেকে। যুক্তি ছিল এরকম- ক্যালেন্ডার বর্ষ যদি হয় ৩৬৫ দিনের, তাহলে তা থেকে ৬ ঘণ্টা বাদ চলে যাচ্ছে। এই ৬ ঘণ্টা বছরের পর বছর ধরে যুক্ত হয়েই চলেছে। কিন্তু প্রতি চার বছর শেষে একটি ক্যালেন্ডার বর্ষ থেকে ২৪ ঘণ্টা বা একটি গোটা দিন বাদ যাচ্ছে। পণ্ডিতরা বললেন, তাহলে প্রতি চার বছর শেষে ক্যালেন্ডারে একটা দিন যোগ করে দিলেই তো হয়। তারপরথেকেই এই দিনটির আবির্ভাব।