Jobs Cut In McDonald's: খরচ কমানোর চেষ্টা, কর্মী ছাঁটাইয়ের রাস্তায় হাঁটছে McDonald's
প্রতীকী ছবি (Photo Credits: Twitter)

নয়াদিল্লি: ইলন মাস্ক টুইটারের মালিক হওয়ার পরেই শুরু হয়েছিল গণছাঁটাই। যা নিয়ে বিতর্কও কম হয়নি। এবার কর্মী ছাঁটাইয়ের রাস্তায় হাঁটতে চলেছে পৃথিবীর অন্যতম বড় ফাস্ট ফুড রেস্তরাঁ চেন (global fast food chain) ম্যাকডোনাল্ড’স (McDonald's)। আগামী এপ্রিল মাসে তা হবে বলে সম্প্রতি পরিষ্কার জানিয়ে দিয়েছেন ম্যাকডোনাল্ড’স-এর চিফ এগজিকিউটিভ ক্রিস  (McDonald's CEO Chris Kempczinski)। কর্মী ছাঁটাইয়ের (layoffs) মাধ্যমে খরচ কমিয়ে কোম্পানির বৃদ্ধির জন্য মূলধন বিনিয়োগ করতে আগ্রহী তারা।

এপ্রসঙ্গে ক্রিস কেম্পজিনস্কিগ জানান, আগামী ৩ এপ্রিল থেকে কর্মী ছাঁটাইয়ের (Jobs Cut In McDonald's) কাজ শুরু হবে। কারণ সমীক্ষা করে দেখা গেছে বর্তমান এমন অনেক কর্মী রয়েছেন যাঁদের কাজে কোম্পানির কোনও লাভ হচ্ছে না। তাই তাঁদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি তাদের সাংগঠনিক কাঠামো নতুন করে সাজাতে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ম্যাকডোনাল্ড’স থেকে পাওয়া শেষ তথ্য অনুযায়ী, সারা বিশ্বে কোম্পানির নিয়ন্ত্রণাধীন রেস্তরাঁগুলিতে কমপক্ষে ২ লক্ষ জন কর্পোরেট স্টাফ ও কর্মচারী রয়েছেন। যার ৭৫ শতাংশই আমেরিকার বাইরে কাজ করছেন।

জানা গেছে, ক্রিস কেম্পজিনস্কিগ কর্মীদের উদ্দেশে পাঠানো এক চিঠিতে বলেন, আমরা একই ধরনের সমস্যা বারবার সমাধানের চেষ্টা করছি। তবে সবসময় আইডিয়াগুলো শেয়ার করা যায় না। আসলে এপ্রিল মাসের মধ্যে কর্পোরেট কর্মীদের চাকরির বিষয়টি পুন:বিবেচনা করা হবে। যদিও এ ধরনের আলোচনা তাঁর কাছে বেশ কঠিনই।

ম্যাকডোনাল্ডসের প্রধান নির্বাহী চলতি বছর কয়েকটি প্রজেক্ট বন্ধ করার পরিকল্পনা জানিয়ে বলেন, এর ফলে আমাদের অনেক খরচ কমবে। যা প্রতিষ্ঠানটিকে দ্রুতগতিতে চলতে সাহায্য করবে। তবে কোন কোন প্রজেক্ট বন্ধ হচ্ছে, এবং কেমন ছাঁটাই হতে পারে এ সংক্রান্ত পরিষ্কার কোনও তথ্যই দেয়নি প্রতিষ্ঠানটি।